channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

পদকপ্রাপ্ত শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী ফারুক হোসেন

পদকপ্রাপ্ত শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী ফারুক হোসেন

দিনাজপুরের ফারুক হোসেন। পেশায় ট্রাক চালক। অভাবের তাড়নায় অষ্টম শ্রেণির পরে আর লেখাপড়া করতে পারেননি। কিন্তু শিক্ষার প্রতি অনুরাগ থেমে থাকেনি। অর্থের অভাবে যেনো কারো পড়ালেখা ব্ন্ধ না হয়, সেজন্য নিজের উপর্জিত অর্থের ২৫ ভাগ ব্যয় করে চলেছেন গরীব ও শিক্ষা বঞ্চিত শিশুদের জন্য। নিজ বাড়ির আঙিনায় গড়ে তুলেছেন বয়স্ক শিক্ষা কার্যক্রম। শিক্ষাক্ষেত্রে এমন অবদানের জন্য সারাদেশে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী হিসেবে প্রধানমন্ত্রীর কাছ থেকে পদকও পেয়েছেন।

দিনাজপুর সদর উপজেলার মালিপুকুর গ্রামের ফারুক হোসেন। পেশায় ট্রাক চালক। ছুটির দিন কিংবা অবসরে এভাবেই শিক্ষা উপকরণ দিয়ে বিভিন্ন বিদ্যালয় ও পাড়া-মহল্লায় তার ছুটে চলা। উদ্দেশ্য, হতদরিদ্র ও ঝরেপড়া শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের মাঝে শিক্ষা উপকরণ বিতরন, বেতন ও পরীক্ষায় ফি দেয়। প্রায় দেড় যুগ ধরে নিজ আয়ের ২৫ ভাগ অর্থ ব্যয় করছেন শিক্ষা বিস্তারে।

ফারুক হোসেনের এমন উদ্যোগে উদ্বুগ্ধ হয়ে স্ত্রী সাবেরা আক্তারও ২০১০ সাল থেকে বাড়ির আঙিনায় শুরু করেন বয়স্ক শিক্ষা কার্যক্রম। যেখানে পড়তে আসেন এলাকার বয়স্ক নারীরা।

শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য সারাদেশে শ্রেষ্ঠ বিদ্যোৎসাহী সমাজকর্মী হিসেবে ফারুক হোসেনকে পদক দিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী। ফারুককে আদর্শ মানেন স্থানীয় তরুণরাও।

স্বল্প আয়ে সংসার, তারপরেও ফারুকের এমন কৃতিত্বে খুশি পরিবারের সদস্যরা। ফারুকের এমন কর্মকাণ্ড যিনি তুলে ধরেছিলেন শিক্ষা কার্যালয়ে, ওই শিক্ষকের মতে, ফারুকের কাছে অনেক কিছু শেখার আছে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর