রাজনীতিতে নতুন শক্তি হিসেবে আত্মপ্রকাশ করবে নতুন জোট

তৃতীয় শক্তি নয় এদেশের রাজনীতিতে একটি নতুন শক্তি হিসেবে আত্মপ্রকাশ করবে নতুন জোট।

বিকল্পধারা, গণফোরাম, জেএসডি, কৃষক শ্রমিক জনতা লীগ ও নাগরিক ঐক্যের সমন্বয়ে এই জোট- ৩০০ আসনে প্রার্থীও দেবে আগামী নির্বাচনে। প্রতিহিংসার বিপরীতে ইতিবাচক রাজনীতির অঙ্গিকার নিয়ে জোটের আনুষ্ঠানিক ঘোষণা আসবে খুব শিগগিরই। এসব কথা জানিয়েছেন জোটের শীর্ষ নেতারা। নির্বাচনের আগে জোটের রাজনীতির প্রবণতা এ অঞ্চলে বেশ পুরোনো। পাকিস্তান কেন্দ্রীয় পরিষদের ১৯৫৪ সালের নির্বাচনে বিরোধী রাজনৈতিক দলগুলো যুক্তফ্রন্ট গঠন করে ক্ষমতাসীন মুসলিম লীগকে রীতিমতো উড়িয়ে দিয়েছিলো।

স্বাধীনতা বাংলাদেশেও জোট কম হয়নি। ১৪ দল, মহাজোট, ২০ দলীয় জোট, ৫৯ দলীয় জোট, বাম জোট। তবে জোট যতই থাকুক ক্ষমতার ঘুরপাক খায় দুটি শক্তিতে। এই বাস্তবতায় তৃতীয় শক্তির আভাস দিচ্ছে বিকল্পধারা, গণফোরাম, জেসডি, কৃষক শ্রমিক জনতা লীগ ও নাগরিক ঐক্যের জোট। 

তবে বিকল্প ধারার প্রেডিডেন্ট ডাক্তার একিউএম বদরুদ্দোজ্জা চৌধুরী বলছেন-- তৃতীয় নয় বরং নতুন শক্তি হিসেবে আত্মপ্রকাশ করবে তাদের জোট। যার লক্ষ্য হবে সত্যিকার অর্থে জনগণের সরকার প্রতিষ্ঠা করা। জোটের লিয়াজো কমিটির সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে। এরইমধ্যে সমন্বিতভাবে নানা সভা-সমাবেশও করছেন তারা। আসছে নির্বাচনে ৩০০ আসনে ক্লিন ইমেজের প্রার্থী দেয়া হবে বলে জানান, নতুন শক্তির উদ্যোক্তরা। তারা মনে করেন- বর্তমান কমিশনের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। তাই সব পক্ষের অংশগ্রহনে নির্বাচনকালীন সরকার গঠনের দাবি তাদের। তিনি জানান, ধাপে ধাপে আরো সমমান দল, সুশীল সমাজ ও তরুন প্রজন্মকে সম্পৃক্ত করবে নতুন এই জোট। 

 

Last modified on 13-08-2017 11:00:22 AM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save