channel 24

সর্বশেষ

  • ওসি প্রদীপ ও স্ত্রীর অবৈধ সম্পদের প্রমাণ দুদকে

  • রাজনৈতিক পরিচয় কোন অপরাধীর আত্মরক্ষার ঢাল হতে পারে না: কাদের

  • শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কাজে বিলম্ব হবে না: বিমান প্রতিমন্ত্রী

  • ডিএনসিসির মার্কেটটি স্থায়ী হাসপাতাল করার পরিকল্পনা নিয়েছে সিটি করপোরেশন

  • সিনহা হত্যার সুষ্ঠু তদন্তের জন্য স্বাধীন কমিশন গঠনের আহ্বান ডা. জাফরুল্লাহর

  • এবারের ঈদযাত্রায় ২৩৮ দুর্ঘটনায় নিহত ৩১৭, আহত ৩৭০

  • জুবায়ের মনিরের জামিন বাতিল

  • পারিবারিক দ্বন্দ্বেই খুন আবাসন ব্যবসায়ী আবুল খায়ের; স্ত্রীর বড় ভাইয়ের স্বীকারোক্তি

  • সিনহা হত্যা: মাদক মামলায় শিপ্রার জামিন

  • সিনহা হত্যা: ওসি প্রদীপসহ তিন আসামির রিমান্ড শুরু আজ

  • রংপুরে চুরির অপবাদে ষাটোর্ধ্ব নৈশ প্রহরীকে পিটিয়ে হত্যা

  • রূপপুরে পারমাণবিক যন্ত্র নির্মাণের সাথে চলছে জনবল প্রশিক্ষণের কাজও

  • বন্দুকযুদ্ধকে আয়ের হাতিয়ার বানান ওসি প্রদীপ, ছিল গোপন বন্দিশালাও

  • আজ থেকে শুরু একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন

  • চাঁদপুরে প্রতিদিন ধরা পরছে হাজার হাজার মন ইলিশ মাছ

জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি গঠন

জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি গঠন

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিনা দোষে তিন বছর কারাগারে থাকা জাহালমের তদন্তকারী কর্মকর্তাদের গফিলতি থাকলে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নির্দেশে একটি কমিটি গঠন করা হয়েছে।

দুদকের পরিচালক আবুল হাসনাত মোহাম্মদ আব্দুল ওয়াদুদকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

আরও: ধর্ষণ মামলার আসামির মরদেহে 'হারকিউলিসের চিরকুট' নিয়ে প্রশ্ন

নির্যাতনের পর নারীকে ইয়াবা দিয়ে চালান, পুলিশি তদন্তে গুমট ফাঁস

জাহালমের গায়ে লাগা দুদকের কালিমা মুছলো দুধ গোসলে

ইকবাল মাহমুদ বলেন, শুধু দুদক এই ঘটনার সঙ্গে জড়িত নয়। পুলিশ জাহালমকে গ্রেফতার করেছে। সব পক্ষকে সঙ্গে নিয়েই কাজ করা হবে। জাহালমের ঘটনায় যদি কারও গাফেলতি থাকে তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

গতকাল (রোববার) কাশিমপুর কারাগার থেক মুক্তি পেয়ে বাড়ি ফেরেন জাহালম। এর আগে দুর্নীতির সব মামলায় জাহালমকে অব্যাহতি দিয়ে দুদকের খরচে রোববার (৩ ফেব্রুয়ারি) মুক্তির নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসাথে নির্দোষ জাহালমের ৩ বছর ধরে সাজা খাটা নিয়ে ক্ষোভও প্রকাশ করেন আদালত। আদালত বলেন, আরেকটি জজ মিয়া নাটক হচ্ছে। চ্যানেল টোয়েন্টিফোরের সার্চলাইট অনুষ্ঠানে জাহালমকে নিয়ে প্রতিবেদন, ঠিক মতো আমলে নেয়া হয়েছে কিনা তাও জানতে চান হাইকোর্ট।

এর আগে ২৬ মামলায় জেলে নিরপরাধ জাহালাম এর ব্যাখা কি, তা জানাতে হাইকোর্টে আসেন দুদকের তদন্ত শাখার প্রধান মামলার বাদীসহ ৪ জন। ব্যাখা দিতে হাজির হন আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবও।

তবে ব্যাখার শুরুতে আদালতের তোপের মুখে পড়েন দুদকের আইনজীবী। দুদকের এ ধরনের মামলায় ফলস ইনভেস্টিগেশনের সুযোগ কোথায় প্রশ্ন রেখে আদালত বলেন, এখানে একটি সিন্ডিকেট কাজ করেছে। জজ মিয়ার মত নাটক সাজানো হয়েছে কিনা তা নিয়েও প্রশ্ন তোলেন হাইকোর্ট।

চ্যানেল 24 এর অনুসন্ধান ভিত্তিক অনুষ্ঠান সার্চ লাইটের প্রতিবেদন দুদক ঠিক মতো আমলে নিয়েছে কি না তাও জানতে চাওয়া হয়। তবে এ নিয়ে দুদক নিজেদের সাফাই গাইতে শুরু করলে আদালত বলেন, একজন নির্দোষ ব্যক্তিকে এভাবে আটকে রাখার দায় দুদক এড়াতে পারে না।

প্রসঙ্গত, সোনালী ব্যাংক মিরপুর ক্যান্টনমেন্ট শাখা থেকে কৌশলে সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার ঘটনায় ৩২টি মামলা করেছিলো দুর্নীতি দমন কমিশন। সেই মামলায় প্রধান আসামি আবু ছালেকের জায়গায় আসামি করা হয়েছিলো নিরাপরাধ জাহালমকে। গত বছরের ফেব্রুয়ারি মাসে চ্যানেল 24-এর 'সার্চলাইট' অনুষ্ঠানে 'উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে' নামে দুটি পর্ব প্রচারিত হয়েছিলো। যে প্রতিবেদনে প্রকৃত অপরাধী আবু ছালেহকে খুঁজে বের করা হয়।

দুটি পর্ব প্রচারের পর গত বছরের এপ্রিল দুদক আনুষ্ঠানিকভাবে ৩২টি মামলার কার্যক্রম স্থগিত করে। তার এক মাস পর, গত বছরের মে মাসে চ্যানেল 24 এর প্রতিবেদনে সত্যতা খঁজে পেয়ে জাহালমকে নির্দোষ প্রমাণ করে প্রতিবেদন দেয় জাতীয় মানবাধিকার কমিশন। এরপর গত বছরে ২০ ডিসেম্বর দুদক জাহালমকে নির্দোষ পেয়ে মামলা থেকে তার নাম প্রত্যাহারের চিঠি দেয়।

এর দুসপ্তাহ পর একটি পত্রিকায় এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়। পরে তা আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট অমিত দাস গুপ্ত। 
  
এরপর ২৮ জানুয়ারি সোমবার টাকা আত্মসাতের অভিযোগসহ ৩৩ মামলায় ভুল আসামিকে তিন বছর কারাগারে রাখায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইন শাখার মহাপরিচালকসহ চারজনকে তলব করে হাইকোর্ট।

মুক্তি পেয়ে চ্যানেল 24 এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন জাহালম।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর