channel 24

সর্বশেষ

  • মৌলভীবাজারে বাস থেকে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়...

  • শিক্ষার্থীকে হত্যার অভিযোগ চালক ও হেলপারের বিরুদ্ধে...

  • বাস আটক; চালক ও হেলপার পলাতক...

  • চলন্ত বাস থেকে নামার সময় চাকায় পিষ্ট হন: হাইওয়ে পুলিশ

  • বিমানবন্দরে নিরাপত্তা বাড়ানো হবে...

  • অস্ত্র নিয়ে প্রবেশকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

  • খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপির তৃণমূল সোচ্চার হয়ে উঠেছে: ফখরুল

  • প্রতি ৪৪ সেকেন্ডে একটি জামিন; সুবর্ণচরে গণধর্ষণ মামলায়...

  • সাবেক আওয়ামী লীগ নেতা রুহুল আমিনের জামিন বাতিল

  • রাজধানীর যাত্রাবাড়ীর মেয়র হানিফ ফ্লাইওভারের ঢালে...

  • দুর্বৃত্তের হামলায় ২ পথচারী গুলিবিদ্ধ; ঢাকা মেডিকেলে ভর্তি

  • বঙ্গভবনের পেছন দিকের পার্কে ছিনতাইকারীর হামলায় ২ পথচারী গুলিবিদ্ধ

বছরের শুরুতেই ভাড়াটিয়াদের বাড়তি বাড়ি ভাড়ার চাপ

বছরের শুরুতেই ভাড়াটিয়াদের বাড়তি বাড়ি ভাড়ার চাপ

সারি সারি বাড়ি দেখে সার বাধা সৈন্যের মতো মনে হয়। বাড়িগুলোর বিভিন্ন আয়তনের খুপরি ঘরের বাসিন্দাদের সব পরিচয়ের বাইরে আছে আরও একটি পরিচয় ভাড়াটিয়া।

নতুন বছর অনেকের জন্যই স্বস্তি নিয়ে আসেনি। বিশেষ করে রাজধানীতে যারা ভাড়াটিয়া তাদের জন্য তো বটেই। এলাকাভেদে পাঁচশো থেকে পাঁচহাজার টাকা পর্যন্ত ভাড়া বাড়িয়েছেন বাড়ি মালিকরা। এমনিতেই বেতনের সিংহভাগ চলে যায় বাড়িভাড়ার পেছনে। সেখানে এই বর্ধিত ভাড়া মরার ওপর খাড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে ভাড়াটিয়াদের জন্য।

ব্যাংকার রাসেল আহমেদ এমনি একজন ভাড়াটিয়া। দশ বছর ধরে আছেন তিলত্তমা নগরীতে। আর সবার মতোই বেঁচে আছেন বাসা খোঁজা, বদল, বছর বছর ভাড়া বাড়ানোর ঝক্কি সামলে।

জামায়াতকে নিয়ে নির্বাচনে যাওয়া ভুল ছিলো: ড. কামাল

আহমদ শফির বক্তব্যে শিক্ষাবিদদের ক্ষোভ, খণ্ডিত ভাষণ প্রচারের অভিযোগ

রাসেল আহমেদ বলেন, বাড়িয়ালারা একপাক্ষিক ভাবেই তাদের ভাড়া আমাদেরকে বলে দেয় আর সেটাই আমাদের মেনে নিতে হয়। আবার প্রতি বছর বছর তারা তাদের ইচ্ছা মতই ভাড়া বাড়িয়ে নিচ্ছে, এবং সে ক্ষেত্রে আমাদের তেমন কোন বক্তব্য দেওয়ার সুযোগ নেই। যার ফলে আমাদের বেতনের একটা বড় অনশই চলে যাচ্ছে বাড়িয়ালাদের পেছনে।

রাজধানীতে এলাকাভেদে বছর শেষে ৫০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত ভাড়া বাড়ান বাড়ির মালিকরা। কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে কোথাও আবার বছরের মাঝখানে ভাড়া বাড়ানোর নজিরও আছে। আয়ের সাথে সামঞ্জস্য না রেখে ভাড়া বাড়ানোর এই যাতাকলে চিড়ে চ্যাপ্টা ভাড়াটিয়ারা।

ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহরানে সুলতান বাহার বলেন, তাদের জায়গাটা পরিষ্কার না যে বাড়ীয়ালারা যে ভাড়া বাড়ায়, কত টাকা বাড়াতে হবে, কোথায় আইন আছে, আইনটাইন কিছুই জানে না তারা।

তবে বাড়ি মালিকরা সরকারের ওপরই দায় চাপালেন। তারা বলছেন প্রতি বছর পানি, বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধির ফলেই বেড়ে যায় বাড়ি ভাড়া।

বাড়ির মালিক হাফিজুর রহমান বলেন, পানি, বিদ্যুৎ, সিটি কর্পোরেশন প্রভৃতির বিল যখন বাড়ানো হয়, তখন অধিক হারে যখন টাকাটা দিতে হয় আর সে সময় ভারাটা বাড়ানো যুক্তিসঙ্গত।

ভোক্তা অধিকার সংগঠন ক্যাবের হিসাবে গেলো ২৫ বছরে রাজধানীতে বাড়ি ভাড়া বেড়েছে প্রায় চারশ শতাংশ। অথচ একই সময়ে নিত্যপণ্যের দাম বেড়েছে প্রায় অর্ধেক। ক্যাবের সাধারণ সম্পাদক, অ্যাডভোকেট হু,মায়ন কবির ভুইয়া বলছেন, দুর্বল আইনের সুযোগ নিয়েই নৈরাজ্য চালাচ্ছেন বাড়ি মালিকরা।
 
অবস্থার উন্নয়নে বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন সংস্কারসহ নিম্ন ও মধ্যবিত্তদের জন্য সরকারী উদ্যোগে ফ্ল্যাট তৈরীর পরিকল্পনা গতিশীল করার পরামর্শ বিশেষজ্ঞদের।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

চ্যানেল 24 বিশেষ খবর