channel 24

সর্বশেষ

  • মহান বিজয় দিবসে শহীদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা...

  • জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী...

  • ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

  • নির্বাচনি পরিবেশ নিয়ন্ত্রণে আছে, নির্বাচন সুষ্ঠু হবে: সিইসি

  • কোনো অপশক্তি নির্বাচন বানচাল করতে পারবে না: ওবায়দুল কাদের

  • হামলা ও গ্রেপ্তার বন্ধ না হলে পরিস্থিতির দায় সরকারের: ফখরুল

  • ঐক্যবদ্ধভাবে স্বাধীনতার মূল্যবোধ রক্ষা করতে হবে: ড. কামাল

  • মেহেরপুরের স্টেডিয়াম মাঠে বিজয় দিবসের অনুষ্ঠানে...

  • পুলিশের ওপর হামলা; ছাত্রলীগ সভাপতিসহ ৪ জন আটক

বিবিসি'র অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় হৃদয়ের মা

বিবিসি'র অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় হৃদয়ের মা

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি'র ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকায় স্থান করে নিয়েছেন প্রতিবন্ধী ছেলে হৃদয়কে কোলে করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে নিয়ে আসা বাংলাদেশি মা সীমা সরকার।

সোমবার (১৯ নভেম্বর) প্রকাশিত বিবিসির তালিকায় ৮১তম স্থানে রয়েছেন সীমা সরকার।

বিবিসি'র এই তালিকা বিশ্বের ৬০টি দেশের ১৫ থেকে ৯৪ বছর বয়সী বিভিন্ন ক্ষেত্রে প্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীদের নিয়ে তৈরি করা হয়েছে।

সীমা সরকার প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, সীমা সরকার, তার ১৮ বছর বয়সী প্রতিবন্ধী ছেলেকে কোলে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কেন্দ্রে যান। এই ছবি সাড়া জাগায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। মায়ের এমন ভালোবাসায় মুগ্ধ হয় অনেকে। প্রতিবন্ধী ছেলেকে পড়াশোনা করানোর ক্ষেত্রে অনেক নিগ্রহের শিকারও হয়েছেন সীমা সরকার। স্বল্প আয়ের পরিবারে প্রতিবন্ধী শিশুকে পড়াতে গিয়ে আর্থিক অনটনেও পড়েছেন সীমা সরকার। বাংলাদেশে প্রায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠানেই শারীরিক প্রতিবন্ধীদের চলাচলের জন্য ব্যবস্থা নেই। ছেলেকে কোলে নিয়ে তিন-চার তলা সিঁড়িও বেয়েছেন সীমা সরকার। এই ছবি সাড়া জাগায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। মায়ের এমন ভালোবাসায় মুগ্ধ হয় অনেকে।

জানা গেছে, সীমা সরকারের ছেলে শারীরিক প্রতিবন্ধী হূদয় সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে ভর্তির সুযোগ পেয়েছেন।

উল্লেখ্য, গত ২১ সেপ্টেম্বর মায়ের কোলে উঠে ভর্তি পরীক্ষা দিতে বিশ্ববিদ্যালয়ে যান হৃদয়। সেই ছবি সাড়া জাগায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। সীমা সরকারের ছেলে শারীরিক প্রতিবন্ধী হৃদয় সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'খ' ইউনিটে ভর্তির সুযোগ পেয়েছেন।

তালিকায় আরও আছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে চেলসি ক্লিনটন, অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড, পাকিস্তানের প্রথম হিন্দু নারী সিনেটর কৃষ্ণকুমারী, সোমালিল্যান্ডের ৩৫ বছর বয়সী নারী লেখক এবং অ্যাক্টিভিস্ট  নিমকো আলী, ইয়েমেনের শিল্পী, ফটোগ্রাফার এবং অ্যাক্টিভিস্ট বুশরা ইয়াহইয়া আলুটাওয়াকিল, নেপালের নাগরিক উমা দেবী বাদি প্রমুখ।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর