channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

নভেম্বরের মাঝামাঝি প্রথম ধাপে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

নভেম্বরের মাঝামাঝি প্রথম ধাপে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু

আগামী মাসের মাঝামাঝি, প্রথম ধাপে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে বলে জানিয়েছেন, বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র সচিব। সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় রোহিঙ্গাদের ফেরাতে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক শেষে একথা জানান তারা। বৈঠক শেষে দুই দেশের সচিব জানান, বৈঠক ফলপ্রসূ হয়েছে। নভেম্বরে যৌথ ওয়ার্কিং গ্রুপের দুই সদস্য কক্সবাজারে গিয়ে রোহিঙ্গা ফেরাতের প্রক্রিয়া শুরু করবেন।

গেলো বছর আগস্টে মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে লাখ লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসা শুরু করেছিলো। ক্রমেই নতুন পুরাতন মিলিয়ে রোহিঙ্গাদের সংখ্যা দাঁড়ায় দশ লাখে। আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সম্মতি প্রকাশ করে গেলো বছর নভেম্বরে ঢাকার সাথে চুক্তি করে নেইপিদো। কিন্তু সেই চুক্তি বাস্তবায়নে কার্যকর কোনো উদ্যোগ নেয়নি মিয়ামার।

রোহিঙ্গাদের ফেরাতে দুই দেশের মধ্যে গঠন হয় একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ। মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্র সচিবের নেতৃত্বে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠকে বসে এই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ। এটি গ্রুপের তৃতীয় বৈঠক।

বৈঠক শেষে প্রেস ব্রিফিং করেন দুই দেশের পররাষ্ট্র সচিব। বলেন, রোহিঙ্গাদের ফেরাতে দুই দেশেরই রাজনৈতিক সদিচ্ছা আছে। জানান, আগামী নভেম্বরের মাঝামাঝি নাগাদ প্রথম পর্যায়ে রোহিঙ্গাদের ফেরানো প্রক্রিয়া শুরু হবে।

মিয়ানমারের পররাষ্ট্র সচিব বলেন, রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ফেরার উপযোগী নিরাপদ পরিবেশ তৈরী করতে স্থানীয় জনগণ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে সচেতনতা তৈরী করার কাজ করছে মিয়ানমার সরকার।

প্রথম পর্যায়ে কত রোহিঙ্গা ফেরত যাবে তা নির্দিষ্ট করে জানাননি পররাষ্ট্র সচিব। তবে ফেব্রুয়ারীতে আট হাজার জনের একটি তালিকা মিয়ানমারকে পাঠানো হয়। এর মধ্যে ৪৬০০ জনের তথ্য যাচাই বাছাই করেছে দেশটি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর