channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

রাজধানীতে বছরজুড়ে গ্যাসের তীব্র সংকট

রাজধানীতে বছরজুড়ে গ্যাসের তীব্র সংকট

রাজধানীর বিভিন্ন এলাকায় সারাবছরই গ্যাসের সংকট। বিশেষ করে ভোর থেকে দুপুর পর্যন্ত অনেক জায়গায় গ্যাসের চাপ কমে যায় একেবারেই। দুপুরের দিকে গ্যাস এলেও চাপ থাকে বেশ কম। তিতাস বলছে, জাতীয় গ্রিডে এলএনজি'র সরবরাহ বাড়লে দীর্ঘদিনের এই সংকট কমবে। আর জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন পাইপের সম্প্রসারণ, গ্যাসের কালোবাজারি দূর করাসহ বাস্তবমুখী কিছু পরিকল্পনার বাস্তবায়ন জরুরি।

রাজধানীর বনশ্রীর গৃহিনী পারভীন খান। তার মতো অনেকেই দিনের শুরুতে গ্যাসের সংকটে ভোগেন। সংযোগ আছে, চুলা আছে কিন্তু আগুন জ্বলে না। তাই বাধ্য হয়ে বেছে নেন বিকল্প ব্যবস্থা।

রাজধানীর মিরপুর, রামপুরা, উত্তরা, আজিমপুর, পুরান ঢাকা, গ্রিন রোড, ডেমরা, মোহাম্মদপুরের অনেক এলাকায় এমন দুর্দশার শিকার হচ্ছেন নাগরিকরা। গ্যাস সংকটের কারণে কেউ কেউ বাসাও বদলাচ্ছেন।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিনের এমন সংকটের জন্য দায়ী তিতাসের অব্যবস্থাপনা। আছে অবৈধ সংযোগের হিড়িক, গ্যাস কালোবাজারি, সরু পাইপসহ নানামুখী সমস্যা।

তবে তিতাস বলছে, দেশের মোট উৎপাদিত গ্যাসের দুই তৃতীয়াংশ শিল্প আর বিদ্যুৎ খাতে চলে যায়। তারপরও তিনশো মিলিয়ন ঘনফুট এলএনজি শিগগিরই যুক্ত হবে জাতীয় গ্রিডে। ফলে সংকট কিছুটা কাটবে।

কর্তৃপক্ষ বলছে, সংকট কাটাতে পর্যায়ক্রমে পাইপ চওড়া করা, স্যুয়ারেজ লাইন থেকে গ্যাসের মিলে যাওয়া সংযোগ আলাদা করার কাজও চলছে।

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর