channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ৬২; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

রাজনীতির মাঠে আবারো আলোচনায় ইভিএম

রাজনীতির মাঠে আবারো আলোচনায় ইভিএম

রাজনীতির মাঠে আবারো আলোচনায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম।

খুলনা গাজীপুরের পর সামনের তিন সিটিতেও ব্যবহার হচ্ছে আধুনিক এই পদ্ধতি।  নির্বাচন কমিশন বলছে জাতীয় নির্বাচনকে টার্গেট করে এর সক্ষমতা যাচাই করা হচ্ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগও চায় এই প্রযুক্তির ব্যবহার, কিন্তু এতে ঘোর আপত্তি বিএনপির। পুরোনো ইলেক্ট্রনিক ভোটিং মেশিন- ইভিএম ছেড়ে নতুন এই ইভিএম। স্মার্ট কার্ড বা আঙ্গুলের ছোঁয়ায় মুহুর্তেই নির্ণয় হবে ব্যক্তির পরিচয়। এতে জাল ভোটের প্রবণতা যেমন বন্ধ করা যাবে, তেমনি ফলাফলও মিলবে দ্রুত। 

রংপুর, খুলনা, গাজীপুর সিটি নির্বাচনে ধাপে ধাপে বেড়েছে ইভিএমের ব্যবহার। রাজশাহী, বরিশাল ও সিলেট সিটির ভোটেও বাড়বে এর ব্যবহার। নির্বাচন কমিশন বলছে, স্থানীয় সরকার নির্বাচনগুলোতে ইভিএম ব্যবহার করে মূলত যাচাই করা হচ্ছে এর সক্ষমতা। সুফল মিললেই বড় পরিসরে ব্যবহার হবে জাতীয় সংসদ নির্বাচনে। নির্বাচনে প্রযুক্তির ব্যবহারের পক্ষে শুরু থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগের অবস্থান। জাতীয় নির্বাচনে সম্পূর্ণ না হলেও, বড় আকারে ব্যবহার দেখতে চায় দলটি।

ঠিক উল্টো অবস্থান বিএনপির। ইভিএম ব্যবহারের ঘোর আপত্তি জানিয়ে দলটি বলছে, ভোটে কারচুপি করতেই কমিশনকে দিয়ে এই পদ্ধতিতে নির্বাচন করতে চায় সরকার। তবে দু দলের অবস্থান যাই থাকুক, ইভিএম ব্যবহারে বেশ বড় প্রস্তুতি নিয়েই এগুচ্ছে নির্বাচন কমিশন।

<iframe width="560" height="315" src="https://www.youtube.com/embed/m8pSYRTm5t0" frameborder="0" allow="autoplay; encrypted-media" allowfullscreen></iframe>

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর