channel 24

সর্বশেষ

  • নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া...

  • ইটপাটকেল-টিয়ারশেল নিক্ষেপ; পুলিশের গাড়ি ভাঙচুর ও আগুন

পাটের পলিব্যাগ প্রকল্পে হতাশার ছাপ

পাটের পলিব্যাগ প্রকল্পে হতাশার ছাপ

পাটের পলিব্যাগের পরীক্ষামূলক প্রকল্পে মিশেছে হতাশার ছাপ।

কারণ উৎপাদন খরচ বেশি পড়ায় বেসরকারি কোন প্রতিষ্ঠান এখনো বাণিজ্যিক উৎপাদনে যেতে আগ্রহ দেখায়নি। দেখতে পলিব্যাগের মতো হলেও, এটি তৈরি পাট থেকে। দেখতে হালকা, অথচ বেশ টেকসই। পাটের ফেলনা অংশ থেকে সেলুলোজ নিয়ে, পলিমার মিশিয়ে তৈরি হয় পাটজাত এই পলিব্যাগ। সাধারণ পলিব্যাগ অপচনশীল হলেও, পাটজাত এ পলিমার শিট মাত্র ২ থেকে ৫ মাসের মধ্যেই পচে যায়। 

বছর দুয়েক আগে বংলাদেশ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের পরীক্ষাগারে এই পলিমার শিট উদ্ভাবন করেন, প্রতিষ্ঠানটির তৎকালীন মহাপরিচালক ড. মোবারক আহমদ খান...যা বাণিজ্যিক উৎপাদনে সহযোগিতার হাত বাড়ায় সরকারও। ডেমরার লতিফ বাওয়ানী পাটকলে এ পলিমার শিট উৎপাদনে বছর খানেক ধরে চলছে পরীক্ষামূলক প্রকল্প। দেশেই বানানো হয়েছে আনুষঙ্গিক সব যন্ত্রপাতি। তবে বাণিজ্যিক উৎপাদনের জন্য সরকার এ খাতে বেসরকারি বিনিয়োগের অপেক্ষায় আছে।

কিন্তু এখনও কোনো বেসরকারি উদ্যোক্তা এগিয়ে না আসায় প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে দেখা দিয়েছে হতাশা। উদ্ভাবক জানান, সাধারণ পলিথিনের চেয়ে, পাটের পলিমারের প্রাথমিক উৎপাদনের খরচ বেশি। শুরুতে ১০০ টন উৎপাদনে বিনিয়োগ লাগবে দেড়শ থেকে দু'শো কোটি টাকা। অবশ্য পরে তা নেমে আসবে সাধারণ পলিব্যাগের চেয়েও নিচে।

Jahir commented 22 days ago
good step
Jahir commented 22 days ago
good step

সর্বশেষ সংবাদ

জাতীয় খবর