channel 24

সর্বশেষ

  • ফেসবুকে স্ট্যাটাসের ঘটনায় একজনকে আটকের জেরে...

  • ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও স্থানীয়দের সংঘর্ষে নিহত ৪...

  • ১০ পুলিশ সদস্যসহ আহত শতাধিক; বিজিবি মোতায়েন

  • ভারী ট্রাক চলাচলে গোপালগঞ্জের কালনা ফেরিঘাট থেকে ভাটিয়াপাড়া সড়কের বেহাল দশা

  • নিষিদ্ধ সময়ে চারঘাট সীমান্তে পদ্মায় ইলিশ ধরেন ভারতীয় জেলেরা; বিএসএফের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

  • ঢাকা উত্তর সিটির আলোচিত কাউন্সিলর রাজিব গ্রেপ্তার; কার্যালয়সহ বাসায় তল্লাশি; অস্ত্র ও মাদক উদ্ধার

পিঁপড়ের উৎপাত ঠেকান ঘরোয়া উপায়ে

পিঁপড়ের উৎপাত ঠেকান ঘরোয়া উপায়ে

শীত কাটতেই গা ঝাড়া দিয়েছে পিঁপড়ের দল। চিনির কৌটো থেকে শুরু করে বাড়ির আনাচে কানাচের কোনও ছিদ্র, কোনও জায়গাই পিঁপড়ের হামলা থেকে মুক্ত নয়। চিনির কৌটোকে পিঁপড়ের হাত থেকে বাঁচাতে না হয় বায়ুনিরোঝক পাত্র বা প্যাকেটে রাখলেন, কিন্তু ঘরের কোণায় কোণায় পিঁপড়ের হানা রুখবেন কী করে?

বাজারচলতি পিঁপড়ে মারার বিষ বা স্প্রে তে প্রচুর ক্ষতিকর রাসায়নিক থাকে। বাড়িতে শিশুরা থাকলে তা ব্যবহারেও নানা সাবধানতা অবলম্বন করতে হয়। অনেকের আবার এই ধরনের স্প্রে-তে অ্যালার্জিও হয়। পেস্ট কন্ট্রোলের ক্ষেত্রে খরচও বেশি ও স্থায়ী সমাধানও হয় না।

আরও জানতে: সবজি না কি সবজির রস? উপকারের বেশি কোনটায়!

‘থুতু’ ফেলতে বিমানের ইমার্জেন্সী গেট খোলার চেষ্টা

চা-কফি নয়, ব্রেকফাস্টে নিন উপকারী বিকল্প

তা ছাড়া যে কোনও প্রাণীকেই প্রাণে মেরে না ফেলে যদি তাড়িয়ে দিতে পারলেই সমস্যার সমাধান হয়ে যায়, তা হলে মন্দ কী! জানেন কি, ঘরোয়া কোন কোন উপায়ে অবলম্বন করলে পিঁপড়ে মোটেই ঘেঁষবে না বাড়িতে?

তেজ পাতা: পিঁপড়ের আনাগোনা বেশি এমন জায়গায় তেজ পাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন। গরম তাওয়ায় শুকনো করে ভেজে নিলে তেজ পাতা গুঁড়ো করতে সুবিধা হবে। একান্তই তা পারলে, কয়েক টুকরো তেজ পাতা কুঁচিয়ে ছড়িয়ে দিন ওই সব জায়গায়। পিঁপড়ে তেজ পাতার গন্ধ সহ্য করতে পারে না। ফলে সমস্যা এড়ানো সহজ হবে।

দারচিনি ও লবঙ্গ: চিনির পাত্র থেকে পিঁপড়ে তাড়াতে কয়েকটা লবঙ্গ রেখে দিলেও কাজ হয়। একই কাজ করতে পারেন পিঁপড়ে আক্রান্ত অঞ্চলেও। লবঙ্গ ও দারচিনির গুঁড়ো কিংবা গোটা দারচিনি ও লবঙ্গ ছড়িয়ে দিন সে সব জায়গায়। সহজেই দূর হবে পিঁপড়ে। তবে দিন কয়েক বাদে বাদে গন্ধ কমে এলেই বদলে ফেলুন এ সব।

লেবুর খোসা: লেবুর গন্ধ পিঁপড়েদের ঘোরতর অপছন্দ। তাই তাদের ঘায়েল করতে লেবুর খোসার স্মরণ নিন। এক টুকরো খোসা রেখে দিন চিনির পাত্রে বা পিঁপড়ে আছে এমন জায়গায়। গন্ধ কমলে বদলে দিন। এই পদ্ধতি অবলম্বন করলে সহজেই পরিত্রাণ মিলবে পিঁপড়ের হাত থেকে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর