channel 24

সর্বশেষ

  • নতুন মেয়াদে সভাপতি হওয়ার পর বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা

  • বিজয় রুখতে বিএনপি প্রার্থীদের ওপর হামলা চালাচ্ছে আ.লীগ: ফখরুল

  • হবিগঞ্জে গাছের সাথে বাসের ধাক্কায় ৩ জনের প্রাণহানি

  • সৌদিতে নবেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত

  • আইসিজের আদেশ: মেনে নেওয়ার আহবান গাম্বিয়ার; মায়নমারের প্রত্যাখ্যান

  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুভ সূচনা

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজের জন্য হচ্ছে সায়াটিকা ব্যথা

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজের জন্য হচ্ছে সায়াটিকা ব্যথা

দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ, মাঝে হাঁটাচলার অবকাশও কম। আজকাল কর্মক্ষেত্রে এমন রুটিনে অভ্যস্ত আমরা অনেকে। আর এই রুটিনের হাত ধরে শরীরে যখন তখন হানা দিচ্ছে সায়াটিকার ব্যথা।

এক জায়গায় বসা ছাড়াও চাকা দেওয়া চেয়ারে বসে থাকা, শরীরের প্রয়োজনীয় শ্রমে ঘাটতি ইত্যাদি কারণেও এমন ব্যথার শিকার হতে পারেন। সায়াটিক স্নায়ুর উপর চাপ পড়ে ঊরুর পিছনের দিক থেকে শুরু করে পায়ের পিছনের দিকে এই ব্যথা ছাড়িয়ে যায়। অনেক সময় অবশও হয়ে আসে পায়ের একাংশ।

আরও জানতে: বাবার সম্পত্তি হাতিয়ে নিতে সৎ মাকে হেনস্তা

আসামির মরদেহে হারকিউলিসের চিরকুট নিয়ে প্রশ্ন

উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে

এক জায়গায় বসে কাজ করলে বা হাঁটাচলা জাতীয় শারীরিক শ্রম কম করলে তাই বেশ কিছু সাবধানতা অবলম্বনের পরামর্শ দেন চিকিৎসকরা। প্রতি দিন নির্দিষ্ট সময় ধরে হাঁটা, শারীরিক কসরত তো এর মধ্যে রয়েছেই। এসব কিছুতে দূরে থাকে সায়াটিকার ব্যথা। তবে সায়াটিকার ব্যথা শুরু হয়ে গেলে তা ঠেকাতেও কিছু বিশেষ উপায় রয়েছে।

গরম পানিতে গোসল: এই ধরনের স্নায়বিক ব্যথা কমাতে গরম পানিতে গোসল খুবই কার্যকর। গরম পানি স্নায়ুর ক্লান্তি কমাতে ও শরীরকে তরতাজা করতে বিশেষ উপকারী।

বরফ সেঁক: গরম পানিতে গোসলের পর সায়াটিকার ব্যথা যে অংশে, সেখানে বরফ সেঁক দিন। এতে যেমন মানসিক চাপ কমে, সেই সঙ্গে সায়াটিকার ব্যথাতেও আরাম হয়।

যোগাসন: শরীরের বিভিন্ন অঞ্চলের ব্যথা ও দীর্ঘমেয়াদী কোনও অসুখ সারাতে যোগাসনের বিকল্প নেই। সায়াটিকার ব্যথা কমাতেও নির্দিষ্ট কিছু যোগাসন আছে। ভূজঙ্গাসন, বৃক্ষাসন প্রভৃতি সায়াটিকার ব্যথা কমাতে বিশেষ কার্যকর। কোনও বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এই ধরনের আসন অভ্যাস করুন প্রতি দিন।

ম্যাসেজ: কোমর ও ঊরুর পেশিতে ব্যথা কমাতে চাইলে ফিজিওথেরাপিও করাতে পারেন। অ্যারোমাথেরাপিতেও স্নায়ুর নানা ম্যাসেজ হয়। সায়াটিকার ব্যথা কমাতে সে সবও খুবই কার্যকর।

তবে সায়াটিকার ব্যথা কমাতে বাজারের ব্যথানাশক তেল, বা অবৈজ্ঞানিক তাবিজ-কবজে না যেয়ে চিকিৎসকের পরামর্শ নিন। ব্যথার ধরন বুঝে নিয়ম মেনে চলুন ও ঘরোয়া উপায়ের শরণ নিন, সুস্থ থাকুন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর