channel 24

ব্রেকিং নিউজ

  • রাজধানীর চকবাজারে একটি ভবনে আগুন...

  • নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট...

  • নিহত অন্তত ৬২; দগ্ধ ১৬ জনসহ আহত অর্ধশতাধিক...

  • আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে

প্রযুক্তির অতি ব্যবহার শুষে নিচ্ছে চোখের পানি

প্রযুক্তির অতি ব্যবহার শুষে নিচ্ছে চোখের পানি

বদলে যাচ্ছে জীবনযাত্রা। আর তার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে চোখের অসুখ। যার মধ্যে মূলত রয়েছে রেটিনার ক্ষতি, ক্যাটার‌্যাক্ট এবং ‘ড্রাই আই’-এর সমস্যা।

সাম্প্রতিক কালের বিভিন্ন সমীক্ষায় ধরা পড়েছে, পেশার তাগিদে রোদে অতিরিক্ত সময় থাকার জন্য কর্নিয়ার সমস্যা বাড়ছে। যে কোনও ধরনের কাজে বাইরে ঘোরাঘুরি করার সময়ে সূর্যের অতি বেগুনি রশ্মি সরাসরি চোখে লেগে ক্ষতি করছে রেটিনার। শুধু রেটিনা নয়, চোখের কেন্দ্রস্থলের লেন্স ম্যাকুলারও ক্ষতি করে এই রশ্মি। যার ফলে বিশেষ ধরনের ছানি ‘নিউক্লিয়ার ক্যাটারাক্ট’ হয়। কোনও ব্যক্তি যদি বাইরে রোদে ঘোরাঘুরি করার পাশাপাশি নিয়মিত ধূমপান এবং মদ্যপান করে থাকেন, সে ক্ষেত্রে এই ক্যাটারাক্ট হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

আরও জানতে: অক্টোপাসের সাথে বন্ধুত্ব

সুন্দরবনে পর্যটকদের জন্য নেই পর্যাপ্ত সুযোগ-সুবিধা

মাতাল থাকায় বেঁচে গেলেন ফাঁসির দড়ি থেকে

চিকিৎসকেরা বলছেন, চোখে ক্যাটারাক্ট ডেকে আনতে পারে ভুল খাদ্যাভ্যাসও! পুষ্টিবিদ বা চিকিৎসকের পরামর্শ ছাড়াই দীর্ঘদিন ধরে নিজের ইচ্ছে মতো খাওয়াদাওয়া কমালে চোখে এই সমস্যা তৈরি হতে পারে।

অধিকাংশ চক্ষু চিকিৎসকের মতে, চোখের ক্ষতি করছে আধুনিক স্মার্টফোন, ল্যাপটপ এবং কম্পিউটারের অতিরিক্ত ব্যবহার। বর্তমান প্রযুক্তিনির্ভর জীবনে ‘ড্রাই আই’ আমাদের একটা বড় মাথাব্যথা। ল্যাপটপ, কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে থাকতে চোখের পলক ফেলতে ভুলে যাচ্ছেন মানুষ। আর তাতেই বাড়ছে ড্রাই আই-এর সমস্যা। চোখ দিয়ে অনবরত জল পড়া, চোখ লাল হয়ে যাওয়া, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, চোখ চুলকানোর মতো সমস্যাই বুঝিয়ে দেবে যে, আপনার চোখের জল শুকিয়ে যাচ্ছে।

চক্ষু চিকিৎসক বলেন, ‘‘মাইগ্রেনের একটি ধরন ক্লাস্টার হেডেক। এ শহরে এই সমস্যা দিন দিন বাড়ছে। অতিরিক্ত পরিমাণ জাঙ্ক ফুড খাওয়ার ফলে স্নায়ুর সংবেদনশীলতা বেড়ে যাচ্ছে, যার ফলে এই সমস্যা। এ ছাড়াও বাড়ছে ড্রাই আই।

চক্ষু চিকিৎসকের মতে, আধুনিক জীবনযাত্রার কারণে ড্রাই আই-এর সমস্যা বৃদ্ধি ছাড়াও বাড়ছে চোখের অসুখ। খাদ্যাভ্যাসের কারণে বাড়ছে ডায়াবিটিস এবং হাইপার টেনশন। স্বাভাবিক ভাবেই যার জেরে চোখের নানা সমস্যাও বাড়ছে।’

আধুনিক জীবনযাত্রায় চোখের পক্ষে অন্যতম খারাপ প্রভাব ড্রাই আই এবং মায়োপিয়া। বড়দের ক্ষেত্রে ড্রাই আই-এর সমস্যা গত কয়েক বছরে বহু গুণ বেড়ে গিয়েছে। ছোটরা মাঠে খেলাধুলো বন্ধ করে কম্পিউটার-ল্যাপটপে আটকে থাকায় মাইনাস পাওয়ারের সমস্যা বাড়ছে। পাশাপাশি জাঙ্ক ফুডের প্রভাবে ডায়াবিটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যার কারণে চোখেরও নানা রোগ দেখা দিচ্ছে।

কিন্তু এর প্রতিকার কী? চিকিৎসকদের একাংশের মতে, রাস্তায় বেশি ঘুরে বেড়াতে হয় যাঁদের, তাঁরা পোলারয়েড লেন্স ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে অতি বেগুনি রশ্মি থেকে চোখকে আড়ালে রাখা সম্ভব হবে। ফলে তার ক্ষতিও কিছুটা এড়ানো সম্ভব। ‘ইউভি-বি প্রোটেক্টেড’ লেখা রোদচশমা ব্যবহার করাই এ ক্ষেত্রে বেশি কার্যকর হবে।

চিকিৎসকদের পরামর্শ, চোখের অসুখ এড়াতে ডায়াবিটিস এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করুন। ছোটদের মোবাইল বা কম্পিউটারে ব্যস্ত না রেখে মাঠে খেলতে পাঠান। নিজেও অতিরিক্ত সময় কম্পিউটারে আটকে থাকবেন না। ড্রাই আই-এর সমস্যা বুঝলেই সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর