channel 24

সর্বশেষ

  • আজ ২৬ শে মার্চ; মহান স্বাধীনতা দিবস...

  • জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা...

  • ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা...

  • সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকমুক্ত দেশ গড়ার প্রত্যয় প্রধানমন্ত্রীর

  • গণতন্ত্র হরণের মাধ্যমে স্বাধীনতার চেতনা ভূলুন্ঠিত করা হয়েছে: ফখরুল

  • ঐক্যবদ্ধ থাকলে জনগণকে কেউ অধিকারবঞ্চিত করতে পারবে না: ড. কামাল

  • কুষ্টিয়ায় স্বাধীনতা দিবসে শ্রদ্ধা জানানো শেষে জেলা বিএনপির...

  • সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১১ জনকে আটকের অভিযোগ

  • মগবাজারে মনোয়ারা হাসপাতালে বিদ্যুৎ স্পৃষ্টে ২ শ্রমিকের মৃত্যু

ছবি থেকে জেনে নিন নিজের মানসিক চরিত্র সম্পর্কে

ছবি থেকে জেনে নিন নিজের মানসিক চরিত্র সম্পর্কে

আমাদের দৈনন্দিন জীবন শুধুমাত্র আমাদের সজাগ, সচেতন মন, উপস্থিত বুদ্ধি, বুদ্ধিমত্তা বা সহজাত প্রবৃত্তি দ্বারা নিয়ন্ত্রিত হয় না। বেশ কিছু ক্ষেত্রে তা নিয়ন্ত্রণ করে আমাদের সাবকনসাস মাইন্ড বা অবচেতন মন।

মনোবিজ্ঞানীদের মতে, এই অবচেতন মনের গতিবিধি বোঝা বেশ শক্ত। আর অবচেতন মনের চরিত্র বুঝতে তাকে সজাগ করে তোলা অত্যন্ত জরুরি। আর এই কাজে অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি বস্তু বা ছবি অত্যন্ত কার্যকরী। এই ছবিটি এমনই একটি অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম সৃষ্টিকারি ছবি, যা থেকে জেনে নেওয়া সম্ভব আপনার মানসিক চরিত্র সম্পর্কে।

গাছ:

যদি ছবিতে প্রথমে গাছ দেখে থাকেন সে ক্ষেত্রে মনোবিজ্ঞানীদের মতে, আপনি সব কিছুকেই যুক্তি দিয়ে বিচার করতে চান। আপনি আবেগপ্রবন হলেও আপনার আবেগ যুক্তি আর নিখুঁত বিবেচনা দ্বারা নিয়ন্ত্রিত। ব্যক্তিগত জীবনে ঘনিষ্ঠদের কাছে আপনি অপরিহার্য হলেও কখনও কখনও আপনার যুক্তি নির্ভর, আবেগহীন অবস্থানের কারণে বিরাগভাজন হয়ে পড়েন। আপনি গভীরভাবে ভালবাসতে জানেন, তবে তা সঠিক ভাবে ব্যক্ত করতে জানেন না। যে কোনও কাজ শুরুর আগেই আপনি সে বিষয়ে যথেষ্ট বিবেচনা আর বিশ্লেষণের মাধ্যমে সিদ্ধান্ত নেন। আপনি কখনওই তেমন কোনও ঝুঁকি নিতে চান না। তাই কখনও কখনও বড় কোনও সুযোগও হাতছাড়া হয়ে যেতে পারে বা যায়। আপনার নেতৃত্ব দেওয়ার ক্ষমতা অসাধারণ। আপনার এই মানসিক চরিত্রই আপনার পেশাগত জীবনে উন্নতির চাবিকাঠি।

ব্ল্যাকহেডস? আলু থাকতে চিন্তা কীসের?

গরিলা:

যদি ছবিতে প্রথমে গরিলা দেখে থাকেন, তাহলে আপনি কখনওই নিজের দক্ষতা, ক্ষমতা বা কাজে সন্তুষ্ট হতে পারেন না। জীবনে ব্যর্থতাকে আপনি কখনওই মেনে নিতে পারেন না। তাই নিজেকে অন্যদের থেকে সব সময় এক ধাপ এগিয়ে রাখতে চান। এ জন্য কখনও কখনও আপনার নিজের ঠিক করা লক্ষ্যে পৌঁছানোই আপনার কাছে অসম্ভব হয়ে ওঠে। আপনি সব সময় কোনও না কোনও কাজে ব্যস্ত। আপনার নতুন কোনও কিছু শেখার আগ্রহ বা কৌতুহল অসীম। আপনি খুবই অনুভূতিশীল, আবেগপ্রবন মানুষ। আপনার বেশির ভাগ সিদ্ধান্তই আবেগ নির্ভর, আন্তরিক। আপনি ঝুঁকি নিতে ভালবাসেন। এ ক্ষেত্রে আপনার মানসিক শক্তি অনেককে এগিয়ে যাওয়ার পথ দেখাতে পারে। আপনার কখনও হার না মানা মানসিকতাই আপনার জীবনে উন্নতির চাবিকাঠি।

সিংহ:

আপনি কি এই ছবিতে প্রথম সিংহ দেখতে পেয়েছেন? তাহলে মনোবিজ্ঞানীদের মতে আপনি নির্ভিক, আবেগপ্রবন প্রকৃতির মানুষ। আপনি সব সময় ঝুঁকি নিতে ভালবাসেন। ফলাফলের কথা চিন্তা না করে সব সময় আপনি আপনার সেরাটাই দেওয়ার চেষ্টা করেন। আপনি সব সময় হইহুল্লোড় করে জীবন কাটাতে ভালবাসেন। আপনি কোনও সমস্যাকেই তেমন গুরুত্ব দিতে চান না। কোনও কাজই আপনি অসম্পূর্ণ রাখতে চান না। এক বার যদি কোনও কাজে হাত দেন, তার ফলাফল আপনার আশানুরূপ হবে না জেনেও আপনি তা সম্পূর্ণ করেন। ঘনিষ্ঠদের কাছে আপনি অত্যন্ত জনপ্রিয়। পরিচিত বা অপরিচিত, সকলের ক্ষেত্রেই আপনি অত্যন্ত আন্তরিক। আপনার মধ্যে লুকিয়ে থাকা সৃজনশীলতা সকলকে মুগ্ধ করে। যদিও এ বিষয়ে আপনি সম্পূর্ণ উদাসীন। আপনার চরিত্রের এই প্রকৃতি কখনও আপনার জীবনে বাধা হয়ে দাঁড়ায় কখনও বা আশির্বাদ!

ধূমপানের ফলে ঠোঁট কালো হয়েছে? জেনে নিন কী করবেন

মাছ:

যাঁরা ছবিতে প্রথমে মাছ দেখেছেন মনোরোগ বিশেষজ্ঞ বা মনোবিজ্ঞানীদের মতে, তাঁরা অত্যন্ত সুচতুর, বিচক্ষণ, সচেতন, সদা সক্রিয়, অস্থিরচিত্ত এবং খুব রহস্যময় প্রকৃতির মানুষ। এদের মনে কী চলছে, তা বাইরে থেকে বোঝা সম্ভব নয়। গোপনীয়তা রক্ষায় এরা অত্যন্ত বিশ্বস্ত। সমাজে এরা খুবই জনপ্রিয়। তাঁরা খুবই অনুভূতিশীল, আবেগপ্রবন মানুষ। তাদের আন্তরিকতায় অচেনা মানুষও প্রথম সাক্ষাতে তৃপ্তিলাভ করেন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর