channel 24

সর্বশেষ

  • সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ স্লোগানে...

  • আওয়ামী লীগের ইশতেহারে ২১ দফা অঙ্গীকার...

  • অতীতের ভুলভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ প্রধানমন্ত্রীর

  • বিএনপির নির্বাচনি ইশতেহার ঘোষণা করলেন মির্জা ফখরুল...

  • জাতীয় সংসদে উচ্চকক্ষ প্রতিষ্ঠার পাশাপাশি...

  • রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনাসহ ১৯ প্রতিশ্রুতি

  • নির্বাচনে অংশ নিতে পারছেন না খালেদা জিয়া...

  • প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে রিট তৃতীয় বেঞ্চেও খারিজ

  • জামায়াতের ২২ নেতার প্রার্থিতা বাতিলে হাইকোর্টের রুল...

  • তিন কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে ইসিকে নির্দেশ

ঘরের পোকামাকড় দূর করতে পারে পিপারমিন্ট তেল

ঘরের পোকামাকড় দূর করতে পারে পিপারমিন্ট তেল

পোকামাকড় দূর করতে রাসায়নিকের ব্যবহার আর নয়। এমন একটি উপাদান আছে যা সম্পূর্ণ প্রাকৃতিক এবং পোকামাকড় তাড়াতে দারুণ কার্যকরী। আর এই উপাদানটি হলো পিপারমিন্টের তেল।

পোকামাকড় পিপারমিন্ট খুবই অপছন্দ করে। বাড়িতে যদি মাকড়সা, পিঁপড়া, মশা ও অন্যান্য পোকার উৎপাত দেখা যায়, তাহলে পিপারমিন্ট ব্যবহার করতে পারেন। এমনকি এই গন্ধে বাড়িতে ইঁদুরের আনাগোনাও কমে যাবে।

প্রথমেই ভালো মানের পিপারমিন্ট তেল কিনে নিন। সুপারশপ গুলোতে খুজলেই পেয়ে যাবেন পিপারমিন্ট তেল। চাইলে ঘরেও বানিয়ে নিতে পারেন পিপারমিন্ট তেল।

রেসিপি:
পুদিনা পাতা ধুয়ে কুঁচি কুঁচি করে কেটে নিতে হবে। একটি এয়ারটাইট বোতলে জলপাই তেল পুদিনা পাতার কুঁচি দিয়ে দিতে হবে। মনে রাখতে হবে যেন তেলের মধ্যে পাতা একদম ডুবে থাকে। বোতলের মুখ ভালো করে লাগিয়ে নিতে হবে যেন বোতলে বাতাস না ঢুকে। এভাবে ২৪ঘন্টা রেখে দিতে হবে। পরে তেল ছেঁকে নিয়ে তাতে আবার ফ্রেশ কুঁচি করা পুদিনা পাতা দিতে হবে। এই প্রক্রিয়া ৫দিন চলবে। ৫দিন পরে ছেঁকে নিয়ে অন্য একটি বোতলে তেল সংরক্ষন করুন। হয়ে গেলো আপনার পেপারমেন্ট তেল।

এক টুকরো তুলোয় পিপারমিন্ট তেল মাখিয়ে এমন জায়গায় রাখুন যে জায়গা দিয়ে পোকা ঘরে ঢোকে। যেমন রান্নাঘর বা টয়লেটের জানালা। ওই গন্ধে পোকা অস্থির হয়ে যাবে, ঘরে ঢুকবে না।

পিপারমিন্ট স্প্রে:
পিপারমিন্ট তেল দিয়ে ঘরেই বানিয়ে নিতে পারেন পিপারমিন্ট স্প্রে। যার জন্যে লাগবে একটি স্প্রে বোতল, কয়েক ফোঁটা  পিপারমিন্ট তেল এবং গরম পানি। এক কাপ গরম পানিতে আধা চা চামচ পিপারমিন্ট তেল দিতে পারেন। মিশ্রণটি ভালো করে মিশিয়ে একটি স্প্রে বোতলে রাখুন। হয়ে গেলো আপনার পিপারমিন্ট স্প্রে।

এই মিশ্রণ ব্যবহার করে রান্নাঘরের কাউন্টার, ফার্নিচার, পর্দা ও ঘরের কোনে স্প্রে করে নিন। তবে কাঠের রং নষ্ট হয় কিনা সে ব্যাপারে খেয়াল রাখুন। ব্যবহারের পর এই স্প্রে বোতল ফ্রিজে রেখে দিতে পারেন।  এই স্প্রে পোকামাকড় দূরে রাখবে।

এই স্প্রে ত্বকেও ব্যবহার করা যায়। বাইরে গেলে যদি আপনাকে বেশি মশা কামড়ায়, তাহলে এই তেল হাতেপায়ে স্প্রে করে বের হতে পারেন। তবে আগে একবার পরীক্ষা করে দেখুন এই তেলের প্রতি আপনার ত্বক সংবেদনশীল কী না।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর