channel 24

সর্বশেষ

  • 'সোনালী কাবিন'-এর কবি আল মাহমুদ মারা গেছেন...

  • রাজধানীর একটি হাসপাতালে রাত ১১:০৫ মিনিটে মারা যান তিনি...

  • মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর

রঙিন মিষ্টি দেখতে সুন্দর, সুস্বাদু কিন্তু বিষ!

রঙিন মিষ্টি দেখতে সুন্দর, সুস্বাদু কিন্তু বিষ!

বাঙালিদের কোনও উৎসব মানেই চাই মিষ্টি। বিয়ে, জন্মদিন, দাওয়াত যাই হোক না কেন ঘরে মিষ্টি থাকবে না এমনটা ভাবা যায় না। আর চোখের সামনে রঙিন, সুন্দর, বাহারি মিষ্টি দেখলে লোভ সামলানো কঠিন।

তবে জানেন কি এই সব বাহারি মিষ্টি আপনার শরীরের মারাত্মক বিপদ ডেকে আনতে পারে! ভাবছেন ডায়াবেটিসের সমস্যা না থাকলে মিষ্টিতে আবার বিপদ কিসের? আপনার ডায়াবেটিসের সমস্যা না থাকলেও বিপদের ঝুঁকি রয়েছে। আর এই বিপদ লুকিয়ে রয়েছে রং-বেরঙের বাহারি মিষ্টিতে মেশানো রঙে।

সম্প্রতি পরীক্ষা করে দেখা গিয়েছে, এই সব রঙিন বাহারি মিষ্টিগুলি বেশির ভাগই খাবারের অযোগ্য। বিশেষজ্ঞদের মতে, এই মিষ্টিগুলিতে মেশানো সস্তা, ক্ষতিকারক রং শরীরের জন্যে মারাত্মক ক্ষতিকর।  আমাদের যকৃৎ বা লিভার, কিডনি এমনকি স্নায়ুতন্ত্রও মিষ্টিতে মেশানো এই সব রঙের ক্ষতিগ্রস্থ হতে পারে।

প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে এই রঙের ক্ষতিকর প্রভাব প্রায় দশ গুণ বেশি। পুষ্টিবিদদের মতে, খাবারে বা মিষ্টিতে মেশানো এই রঙের পরিমাণ খুবই সামান্য হওয়ায় এর ক্ষতিকর প্রভাব শুরুতেই ধরা পড়ে না। পরবর্তিকালে হজমের সমস্যা, ত্বকের সমস্যা-সহ নানা সমস্যা একে একে বাড়তে থাকে।

মিষ্টিকে আকর্ষণীয় করে তুলতে এর সঙ্গে লাল, কমলা, হলুদ ও সবুজ রং মেশানো হয়ে থাকে। সব রঙিন মিষ্টিতেই যে সস্তা, ক্ষতিকারক রং মেশানো রয়েছে, তা নয়। তবে কোনটায় সস্তা, ক্ষতিকারক রং মেশানো রয়েছে আর কোনটায় নেই, তা সাধারণ মানুষের পক্ষে দেখে আন্দাজ করা মুশকিল। উৎসবে মিষ্টি মুখে বাধা নেই। তবে বিপদের হাত থেকে বাঁচতে এড়িয়ে চলুন রঙিন বাহারি মিষ্টি।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর