channel 24

সর্বশেষ

  • উন্নয়ন ধরে রাখতে অশুভ তৎপরতা রুখতে হবে: রাষ্ট্রপতি

  • ধানমন্ডিতে বৈঠকে বসেছেন ফখরুলসহ জাতীয় ঐক্যের নেতারা

  • জনগণকে নয়, বিদেশিদের আস্থায় নিতে চায় ঐক্যফ্রন্ট: সেতুমন্ত্রী...

  • নীতিহীন ঐক্যে জনগণ থাকবে না: ব্রাহ্মণবাড়িয়ায় আইনমন্ত্রী...

  • সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারকে আলোচনার আহবান নজরুলের

  • ১৭৭ রোহিঙ্গাকে রাখাইনে পুনর্বাসনের দাবি মিয়ানমারের...

  • প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারের দাবি মিথ্যা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

  • জাতীয় ঈদগাহে আইয়ুব বাচ্চুর জানাজা; কাল চট্টগ্রামে দাফন

  • প্রতিমা বিসর্জনে আজ শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব

  • প্রস্তুতি ম্যাচ: জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়েছে বিসিবি একাদশ...

  • স্কোর: জিম্বাবুয়ে ১৭৮ (এবাদত ৫/১৯), বিসিবি ১৮১/২ (সৌম্য ১০২*)

টুথপেস্ট এর কিছু ব্যতিক্রমী ব্যবহার

টুথপেস্ট এর কিছু ব্যতিক্রমী ব্যবহার

নিত্যদিন ব্যবহারের একটি অতিপ্রয়োজনীয় বস্তু হচ্ছে টুথপেস্ট।

দাঁত পরিষ্কারের জন্য টুথপেস্ট ব্যবহৃত হলেও গৃহস্থালির দৈনন্দিন পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে রয়েছে টুথপেস্টের ব্যতিক্রমী কিছু ব্যবহার। তবে দাঁত ব্রাশ ছাড়া অন্য কোনো কাজে টুথপেস্ট ব্যবহার করলে শুধু সাদা টুথপেস্ট ব্যবহার করা উত্তম।

চলুন জেনে নিই টুথপেস্টের নানাবিধ ব্যবহার-

কাপড়ে দাগ - কাপড় থেকে কলমের কালির দাগ দূর করতে টুথপেস্ট বেশ কার্যকরী। কালিযুক্ত স্থানে টুথপেস্ট লাগিয়ে আস্তে আস্তে ঘষে কলমের কালির দাগ সহজেই তুলে ফেলা যায়। কাপড়ের মরিচার দাগ তুলতেও টুথপেস্ট ব্যবহার করা যায়। এমনকি কার্পেটে দীর্ঘদিনের কালচে দাগের জায়গাটি ব্রাশের আগে পানি আর পেস্ট দিয়ে ঘষে নিন। তার পর ব্রাশ দিয়ে ঘষুন, দেখবেন দাগ উঠে গেছে।

দেয়াল রং পেন্সিলের দাগ - ছোট বাচ্চারা যদি আপনার পছন্দের দেয়ালে রং পেন্সিলের আকাবুকি দিয়ে ভরিয়ে তোলে তবে দেয়ালের দাগের ওপর ব্রাশ দিয়ে টুথপেস্ট ঘষুন, দেখবেন দাগ উঠতে শুরু করবে। এরপর সামান্য ভেজা কাপড় বা টিস্যু পেপার দিয়ে মুছে ফেলুন।

ব্রণের সমস্যায় - আপনি যদি ব্রণের সমস্যায় ভুগেন,তাহলে আক্রান্ত স্থানে নন-জেল এবং নন হোয়াইটেনিং টুথপেস্ট লাগিয়ে রাতে ঘুমাতে যান। টুথপেস্ট ব্রণের জলীয় অংশ শুষে নেয় এবং তেল টেনে নেয়। তবে একটা ব্যাপারে সতর্ক না হলেই নয়। আপনার ত্বক টুথপেস্টের ব্যাপারে সংবেদনশীল হতে পারে। তাই প্রথমে ত্বকের ক্ষুদ্র অংশে প্রয়োগ করুন।

আয়রন/ইস্ত্রির দাগ তুলতে - আয়রন করার সময় যদি ডিসটিল্ড পানিও ব্যবহার করেন, তবুও এর ফোকরগুলোতে কালো দাগ পড়ে যায়। টুথপেস্টে সিলিকা থাকে। তাই এটি দিয়ে আয়রনের ধাতব পাতটি ঘষলে এটি চকচকে হয়ে যাবে।

ফিডারে গন্ধ দূর করতে - বাচ্চাদের দুধ খাওয়ার বোতলে মানে ফিডারে টক গন্ধ হওয়া খুব স্বাভাবিক একটা ঘটনা।কিন্তু টুথপেস্ট থাকলে এই দুর্গন্ধ দূর করা এক নিমিষের ব্যাপার। ফিডারের ভেতরটা টুথপেস্ট দিয়ে খুব ভালভাবে ধুয়ে নিন। তবে অবশ্যই লক্ষ্য রাখবেন যাতে ফিডারের ভেতরে টুথপেস্ট জমা না থাকে।

কাঠের আসবাবে পানির দাগ - পানি বা পানীয়র দাগ থেকে শুরু করে যেকোনো দাগ আসবাবের সৌন্দর্য নষ্ট করে দেয়। এসব স্থানে টুথপেস্ট লাগিয়ে শুনকো কিছু দিয়ে ঘষুন। এভাবে রেখে দিন না শুকানো পর্যন্ত। এর পর মুছে ফেলুন। আসবাব নতুন করে পলিশ করার আগেও একই কাজ করতে পারেন।

গয়না ঝকঝকে করতে - সোনা, রূপা, হীরা, জহরত ইত্যাদি ঝাঁ চকচকে হয়ে যাবে টুথপেস্ট দিয়ে ধুয়ে নিলে। এসব গহনায় পেস্ট দিয়ে রাখুন সারা রাত। তার পর সকালে উঠে হালকাভাবে পরিষ্কার করে নিন। তবে মুক্তা পরিষ্কার করবেন না টুথপেস্ট দিয়ে।

কাঁচের জানালা বা আয়না পরিষ্কার করতে - কাঁচের জানালা বা আয়নার গ্লাস পরিষ্কার ও তকতকে করার জন্য কাঁচে টুথপেস্ট দিয়ে ঘষে ধুয়ে ফেলুন, কাঁচ চকচক করবে।

নখের যত্নে - দাঁত মাজার সময় নখে একটু পেস্ট নিয়ে ঘষা-মাজা করুন। দেখবেন নখগুলো আগের চেয়ে অনেক বেশি চকচক করছেন এবং এর স্বাস্থ্যও ভালো হয়ে যাবে।

জুতা পরিষ্কারে - অনেক শখ করে কেনা আপনার লেদারের জুতাতে যখন কোন দাগ পড়ে, তখন হয়তো আপনার মনেও দাগ পড়ে।চিন্তা নেই, অল্প একটু টুথপেস্ট পারে তা দূর করতে।দাগ পড়া জায়গাতে টুথপেস্ট লাগান তারপর একটি ভেজা নরম কাপড় দিয়ে সেই জায়গাটি পরিষ্কার করে নিন। দেখবেন আপনার জুতা চকচক করছে।

পোকা-মাকড়ের কামড়ে - পোকা-মাকড়ের কামড়ে জ্বালা-পোড়া কমাতে তাৎক্ষণিক টুথপেস্ট দারুণ কাজ দেয়। মশার যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন টুথপেস্ট ব্যবহার করে।

জার পরিষ্কারে - অনেক দিন সংরক্ষণ করার ফলে মসলা, দুধ ও অন্য খাবারের জার গন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে টুথপেস্ট ও ব্রাশের সাহায্যে জার পরিষ্কার করতে পারেন। একই উপায়ে শিশুদের ফিডারও পরিষ্কার করতে পারেন।

ডায়ামন্ড - ভেজা কাপড়ে টুথপেস্ট লাগিয়ে ডায়ামন্ডের আংটি পরিষ্কার করুন।

সিলভার ও স্টিল - সিলভার ও স্টিলের আসবাব বা বাসনের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে টুথপেস্ট ও স্ক্রাবার ব্যবহার করুন।

মার্বেল ও টাইলস - মার্বেল পাথর ও টাইলসের মেঝেতে মরিচার দাগ বা চুইংগামের দাগ দূর করতে টুথপেস্ট ভালো কাজ করে।
 
সিঙ্ক ও বেসিন - রান্নাঘরের সিঙ্ক ও বেসিন পরিষ্কারে স্ক্রাবার ও টুথপেস্ট ব্যবহারে চকচকে ভাব আসবে, সঙ্গে দূর হবে জীবাণুও।

হাত ও পায়ের দুর্গন্ধ এড়াতে - পেয়াজ-রসুন কাটার ফলে হাতে দুর্গন্ধ হয় আবার মোজা পরার ফলে পায়েও দুর্গন্ধ হতে পারে। এক্ষেত্রে হাত ও পায়ে টুথপেস্ট ব্রাশ করে ধুয়ে ফেলুন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর