channel 24

সর্বশেষ

  • 'সোনালী কাবিন'-এর কবি আল মাহমুদ মারা গেছেন...

  • রাজধানীর একটি হাসপাতালে রাত ১১:০৫ মিনিটে মারা যান তিনি...

  • মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮২ বছর

শিশুর উচ্চতা বাড়াতে সহায়তা করে যেসব সবজি

শিশুর উচ্চতা বাড়াতে সহায়তা করে যেসব সবজি

শিশুদের উচ্চতা নিয়ে অনেক অভিভাবকই চিন্তিত থাকেন। হেলথ ড্রিঙ্কে উচ্চতা বাড়ানোর নির্ভর না করে বরং খাদ্য তালিকায় আনুন কিছু পরিবর্তন, যা সহজেই উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

শরীর ঠিক মতো পুষ্টি না পেলে উচ্চতায় আসতে পারে বাধা। সাধারণত বয়স টিন এজে থাকাকালীন রোজই পাতে যদি কিছু বিশেষ সবজি রাখতে পারেন ঘুরিয়ে ফিরিয়ে, তা হলে এই সমস্যা থেকে সহজেই মিলবে পরিত্রাণ।

আসুন জেনে নেই শিশুদের উচ্চতা বাড়াতে পারে যেসব সবজি:-

১। পালং শাক:

পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং ফাইবার। এই সব উপাদানগুলোই উচ্চতা বাড়ায়। নিয়মিত পালং শাক রাখুন খাদ্যতালিকায়।

২। ঢেঁড়স:

ঢেঁড়সে রয়েছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, পানি ও ফাইবার। ঢেঁড়সের ফাইবার গ্রোথ হরমোনকে সক্রিয় করে তুলে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

৩। ব্রকোলি:

ব্রকোলি উচ্চতা বৃদ্ধির হরমোনের কার্যক্ষমতা বাড়ায়। এতে ভিটামিন সি, আয়রন, অ্যান্টিঅক্সিড্যান্ট পর্যাপ্ত পরিমাণে থাকায় উচ্চতা বৃদ্ধিতে কাজে আসে।

৪। সয়াবিন:

সয়াবিনে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যা হাড়ের মজবুতিতে খুব কার্যকর। এক বাটি ডালের চেয়েও বেশি প্রোটিন রয়েছে ৫০ গ্রাম সয়াবিনে। হাড়ের গঠন মজবুত করে উচ্চতা বাড়ায় সয়াবিন।

৫। মটরশুঁটি:

মটরশুঁটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন, লুটেন এবং ফাইবার। যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে। তবে এই ধরনের সবজি টাটকা কিনুন।

৬।  শালগম:

উচ্চতা বৃদ্ধিতে অন্যতম সাহায্যকারী সবজি হলো শালগম। এতে রয়েছে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন এবং ফ্যাট। চিকিৎসকদের মতে, শালগমের ফাইবার উচ্চতা বৃদ্ধির জন্য খুবই কার্যকর।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর