channel 24

সর্বশেষ

  • স্বাধীনতার সুফল জনগণের কাছে পৌঁছে দিতে কাজ করছে আ.লীগ...

  • ক্ষমতায় ছিলো বলেই যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে...

  • দেশে কোনো দারিদ্র্য ও বেকার থাকবে না: কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী...

  • নৌকা মার্কায় ভোট চেয়ে ফের দেশসেবার সুযোগ চাইলেন...

  • নৌকায় ভোট দিলে কেউ অধিকার বঞ্চিত হয় না...

  • দেশের অগ্রযাত্রা ধরে রাখতে সবার সহযোগিতা কামনা

  • বিএনপি নিজেদের মধ্যে মারামারি করছে: এইচ টি ইমাম...

  • ৪টি নির্বাচন পর্যবেক্ষক সংগঠনের বিরুদ্ধে ইসিতে অভিযোগ

  • সুষ্ঠু নির্বাচন না হলে দেশে গণতন্ত্র থাকবে না...

  • সব বাধা পেরিয়ে নির্বাচনে থাকার ঘোষণা ড. কামালের

  • প্রার্থিতা নিয়ে খালেদা জিয়ার রিট শুনানির জন্য...

  • তৃতীয় বেঞ্চ গঠন প্রধান বিচারপতির; শুনানি কাল দুপুর ২ টায়

  • ঢাকা-১ আসনে বিএনপি প্রার্থী আবু আশফাক নির্বাচনি প্রচারণার সময় আটক

অসহ্য গরমে স্বস্তি এনে দিতে পারে ডাবের পানি

অসহ্য গরমে স্বস্তি এনে দিতে পারে ডাবের পানি

গরমে নাকাল জনজীবন। দেশজুড়ে বইছে মৃদু তাপদাহ। আবহাওয়া বদলের সময়ই এখন। এই রোদ তো এই বৃষ্টি। গত রাতে হালকা বৃষ্টি হলেও কমেনি তাপমাত্রা। এই গরমে তৃষ্ণা মেটাতে ডাবের পানির উপর নির্ভর করেন অনেকেই। বিশেষ করে বাইরের জুস বা শরবতের থেকে ডাবের পানি অনেক বেশি নিরাপদ।

রোদে পুড়ে আসার পর যদি পাওয়া যায় একটু ডাবের পানি তাহলেতো আর কথাই নেই। গরমের তীব্র দাবদাহে ডাবের পানির মত শান্তি আর বোধহয় কিছুতে নেই। এই ডাবের পানি শুধু যে মনে শান্তি আনে তা নয়। শরীরকে ভালো রাখতেও এর উপকারিতা অনেক। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিনস, মিনারেলস, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও আরও পুষ্টি গুণে ভরা ডাবের পানি ত্বক ও চুলকে ভালো রাখতেও সাহায্য করে। ডাবের পানি আমাদের শরীরে কী কী উপকার বয়ে আনে চলুন জেনে নেই-

    ডাবের পানি শরীরে পানির ভারসাম্য রাখে। অনেক সময়ই অতিরিক্ত তেল-মশলা, ঠান্ডা পানীয় এ সব আমাদের শরীরে পানির চাহিদা বাড়ায়। তাই ক্ষতিকর খাবারের বদলে ডায়েটে রাখুন ডাবের পানি।

    ডাবের পানিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম রয়েছে। তাই শরীরে এই সব খনিজের অভাব রুখে দিতে পারে ডাবের পানি। প্রতি দিন এই ডাবের পানি ডায়েটে রাখলে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে। পটাশিয়াম থাকায় ডায়ারিয়া রুখতে এই পানি খুব প্রয়োজনীয়।

    ডাবের পানি প্রাকৃতিক ভাবেই স্যালাইনের কাজ করে। ক্লান্তি কমাতে, শরীরকে ঠান্ডা রাখতে খুব উপকারী এই পানি। সমুদ্র উপকূলে বা রোদে যাঁরা কাজ করেন তাঁরা দিনে দু’-তিনটি ডাবও খেতে পারেন।

    ​ডাবের পানিতে বেশ কিছু উপকারী উৎসেচক থাকায় তা হজম অত্যন্ত সাহায্য করে। অনেকেরই ভারী কিছু খাওয়ার পর ঠান্ডা পানীয় খাওয়ার অভ্যাস আছে। সে অভ্যাস বাদ দিয়ে ডাবের পানি খান ঠান্ডা পানীয়র পরিবর্তে।

     ডাবের পানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ভেতর থেকে তরতাজা রাখে এবং ত্বক আস্তে আস্তে উজ্জ্বল হয়। যদি রোজ ডাবের পানি দিয়ে মুখ ধোয়া যায় তাহলে পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন।

     ডাবের পানি ত্বককে চকচকে করার পাশাপাশি, এটি প্রাকৃতিক ময়েশচারের কাজ করে। এর পাশাপাশি ত্বক তৈলাক্ত হলে ত্বকের অতিরিক্ত তেলকে দূর করে। এবং স্কিনকে ময়েশচারাইজড করে।

     ডাবের পানি প্রাকৃতিক টোনার হিসাবে কাজ করে। এটি স্কিনে পিগমেনটেশন, ব্লেমিসেস দূর করে। স্কিনের অন্যান্য সমস্যা বা ইনফেকশনের জন্য ব্যবহার করা যেতে পারে ডাবের পানি। এটি স্কিনের ইনফেকশন কমায়। কারণ এতে আছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ।

     ত্বকের সাথে চুলের সমস্যা ও চুলকে ভালো রাখতেও ডাবের জল উপকারী। ডাবের জল স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। তার ফলে চুল কম পরে। এছাড়াও ডাবের জল প্রাকৃতিক কন্ডিশানারের কাজ করে। চুলকে রুক্ষ হয়ে যাবার হাত থেকে বাঁচায়। চুলকে চকচকে ও নরম রাখতে সাহায্য করে। খুসকির সমস্যা নিয়ন্ত্রণ করে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর