channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

রোজ খান লবঙ্গ!

রোজ খান লবঙ্গ!

লবঙ্গ একটি সুপরিচিত মশলা। এর আরেক নাম “লং”। লবঙ্গতে ২০-২৫ শতাংশ ক্লোভ তেল এবং ১০-১৫ শতাংশ টাইটার পেনিক এসিড থাকে, যার ফলে এটা খেতে ঝাঁজালো। মাংস রান্নায় দুটো-তিনটে লবঙ্গ দেওয়া হবে না, এমনটি হতেই পারে না।  গরম মশলার সাথেও লবঙ্গ থাকে। তা রান্নার স্বাদ বাড়ায়। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয় লবঙ্গের নিজস্ব খাদ্যগুণও কিন্তু অনেক। আয়ুর্বেদিক ওষুধ, রান্নার মশলা ছাড়াও লবঙ্গ কিন্তু পুষ্টির 'পাওয়ার হাউজ'।

লবঙ্গের ওষধিগুণ প্রচুর। হজম এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যায় শত শত বছর ধরে লবঙ্গ একটি কার্যকর ওষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, কে এবং বি কমপ্লেক্স। এসবের পাশাপাশি ব্লাড সুগারের রোগীদের জন্যেও দারুণ উপকারী এই লবঙ্গ। ২০০৬-এর একটি গবেষণায় প্রমাণ হয়েছিল যে ডায়াবেটিস রোগীরা যদি প্রতিদিন ১ থেকে ৩ গ্রাম লবঙ্গ খান তবে তাঁদের সুগারের পরিমাণ অনেকটাই কমে যায়।

ম্যাঙ্গানিজ, লোহা, সেলেনিয়াম, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থও রয়েছে লবঙ্গতে যা মানবদেহের জন্যে অনেক উপকারী।
হজম শক্তি বাড়ায় লবঙ্গ। লবঙ্গ মিশ্রিত পানি যে কোনও বদহজম, কোষ্টকাঠিন্য, পেট ফাঁপা, এসিডিটির সংকট দূর করে। এছাড়াও লবঙ্গের মধ্যে থাকে প্রচুর পলিফেনলস। মানবশরীরে অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি পূরণ করে এই পলিফেনলস। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে: আয়ুর্বেদিক চিকিৎসায় লবঙ্গ বহুল পরিমাণে ব্যবহার করা হয়। এছাড়াও রক্তে শ্বেত রক্ত কণিকার মাত্রা বৃদ্ধি পায়। সেই সঙ্গে কলেরার জীবাণু রোধেও বিশেষ ভূমিকা নেয় লবঙ্গ।

মাথা যন্ত্রণা কমায়। কয়েকটি লবঙ্গ, বিট লবণের সঙ্গে বেটে দুধের মধ্যে মিশিয়ে খেলে মাথা যন্ত্রণার থেকে মুক্তি মেলে। তাই যারা মাইগ্রেনের সমস্যায় ভুগছেন তারা এই ঘরোয়া টোটকা সেবন করে দেখতে পারেন।
 
মুখগহ্বরের নানা রোগ প্রতিরোধ করে। দাঁত এবং মুখের ভিতরে হওয়া নানা সমস্যার সমাধানে লবঙ্গ খুবই উপকারে লাগে। যেমন দাঁতে ব্যাথা, দাঁতে গর্ত হয়ে যাওয়া, মুখের দুর্গন্ধ ইত্যাদি রোগ খুব সহজেই সারিয়ে তোলে লবঙ্গ।

গোটা বা গুঁড়ো, এই দুই ভাবেই লবঙ্গ বাজারে পাওয়া যায়। গোটা বা পানিতে ফুটিয়ে একটু নরম করে লবঙ্গ খাওয়া যেতে পারে। ১ কাপ পানিতে ১০-২০টি লবঙ্গ ফুটিয়ে, সেই ফোটানো পানিও খেতে পারেন। অথবা লবঙ্গ ফোটানো পানিতে যেকোন ফ্লেভার এর টিব্যাগ দিয়েও খেতে পারেন। রান্নায় লবঙ্গের ব্যবহার বাড়িয়ে তুলুন, সুস্থ্য থাকুন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর