channel 24

সর্বশেষ

  • নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া...

  • ইটপাটকেল-টিয়ারশেল নিক্ষেপ; পুলিশের গাড়ি ভাঙচুর ও আগুন

সাহিত্যের বরপুত্র হুমায়ূন আহমেদের ৬ষ্ঠ মৃত্যবার্ষিকী

সাহিত্যের বরপুত্র হুমায়ূন আহমেদের ৬ষ্ঠ মৃত্যবার্ষিকী

হুমায়ূন আহমেদ কালি-কলমের জাদুকর, সাহিত্যের বরপুত্র।

নাটক কিংবা চলচ্চিত্রে তিনি বলেছেন সমাজের নানা অসংগতির চিত্র। আগাগোড়া এক আড্ডাবাজ মানুষ ছিলেন তিনি। হিমুর হলুদে কিংবা রুপার নীলে এঁকে দিতেন অসাধারন সব সময়, যা এখন স্মৃতি। আজ এই কথার জাদুকরের ৬ষ্ঠ মৃত্যবার্ষিকী। কাঠপেন্সিল, রঙপেন্সিল কিংবা ফাউন্টেন পেনে তিনিই যেনো সাদা পৃষ্ঠা জুড়ে কলম-কালির জাদুকর সাহিত্যের বরপুত্র। 

চলচ্চিত্রের উঠোনে তিনি যেনো চন্দ্রকথা যে শঙ্খনীল কারাগারে তিনি বুলিয়েছিলেন আগুনের পরশমনি ক্যামেরার চোখে বলেছিলেন শ্রাবণ মেঘের দিনে দুই দুয়ারীর গল্প। আর গান বরষার প্রথম দিনে সেও যেন পূর্ণতা পেয়েছিলো লাল-নীল আবেগে হয়ে উঠেছিলো উড়ালপঙ্খি এক। রং-তুলির আঁচড়ে সাদা ক্যানভাসেও তিনি ছড়িয়েছেন জীবনের রং, ময়ুরের পেখম তুলে যে রঙধনু বলেছে সময় আর প্রকৃতির হরেক গল্প।  

সবকিছুর মিশেলেই তিনি এক কিংবদন্তি হুমায়ুন আহমেদ সাধারনের মাঝেও অসাধারন যে মানুষটিকে খুব কাছ থেকে দেখেছেন আসাদুজ্জামান নূর। সাহিত্যে অনবদ্য এই মানুষটি বই এর পাতায় শুধু নয়, আড্ডা-আলাপনেও ছিলেন সকলের মধ্যমনি। আর ক্যামেরার পেছনে সেখানেও ছিলেন অনবদ্য এক কারিগর যিনি ছবির প্রতিটি বুননে বুনতেন সমাজের অসঙ্গতির চালচিত্র। গানে গানে সে তিনিইতো বলেছিলেন, যদি মন কাঁদে, তবে চলে এসো এক বরষায়। প্রিয় হুমায়ুন আহমেদ শ্রাবনের জলে মনতো কাঁদেই তবুও প্রতিটি বরষায় পাঠক আপনাকেই খুঁজিয়া বেড়ায়।

সর্বশেষ সংবাদ

লাইফস্টাইল খবর