channel 24

সর্বশেষ

  • কুমিল্লায় সিজারে নবজাতক দ্বিখণ্ডিত: আয়া ও পরিচ্ছন্নতাকর্মী সাময়িক বরখাস্ত

  • বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা বিষয়ে...

  • রিটের শুনানি ১ অক্টোবর পর্যন্ত মুলতুবি

  • রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের একসাথে কাজ করতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • নির্বাচনে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহবান রাষ্ট্রপতির

  • ১৮ ঘণ্টা পর শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে স্বল্প পরিসরে ফেরি চলাচল শুরু

  • ১০ ঘণ্টা পর রাজধানীর মহাখালী টার্মিনাল থেকে বাস চলাচল শুরু

  • চট্টগ্রামে আলাদা সড়ক দুর্ঘটনায় অন্তত ৬ জন নিহত

ব্যর্থ অভ্যুত্থান পরবর্তী তুরস্কের চিত্র

ব্যর্থ অভ্যুত্থান পরবর্তী তুরস্কের চিত্র

ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর, গেলো এক বছরে অনেকটাই বদলে গেছে তুরস্ক। মানবাধিকার, মতপ্রকাশ আর বিরোধীদের ব্যাপক দমন চলছে, দেশটিতে। হুমকিতে রয়েছে, চাকুরিচ্যুত আড়াই লাখ মানুষষের জীবন-জীবিকা। সরকারি-বেসরকারি সব ধরনের চাকরীতে তাদের জন্য দেয়া হয়েছে, নিষেধাজ্ঞা। সরকার ১৫ জুলাইকে 'গণতন্ত্র ও ঐক্য দিবস' ঘোষণা করলেও, বিরোধীদের অভিযোগ একনায়কতন্ত্রে ফিরেছে, তুরস্ক। ইস্তাম্বুলে এরদোয়ান বিরোধী সমাবেশও করেছে তারা।

২০১৬'র ১৫ জুলাই। ক্ষমতা দখলের পায়তারায়, ইস্তাম্বুলের রাস্তায় সশস্ত্র মহড়ায় সাজোয়া যান। যদিও, তুর্ক সিএনএন চ্যানেলে প্রচারিত এরদোয়ানের একটি ভিডিও ভাষণের জেরে, প্রতিরোধ গড়ে তোলে, তুরস্কবাসী। ব্যর্থ হয় সেনা অভ্যুত্থান।

ভয়াল সে রাতের কথা ভুলতে পারছেন না, ছেলেহারা বাবা তারকান ইকেবালিন। নিজ বাড়িকেই পরিণত করেছেন, গণতন্ত্র জাদুঘরে। তিনি বলেন, "আমার ছেলে বলেছিলো- বাবা, চক্রান্তকারীদের না রুখতে পারলে, স্রষ্টা আমাদের ক্ষমা করবেন না। পতাকা হাতে রাস্তায় নামার পরই একটি বুলেট এসে বিধে আমার ছেলের ডান চোখে। এই পবিত্র পতাকায় লেগে আছে, আমার ছেলের মত অনেক শহীদের রক্ত।"

যদিও গেল এক বছরে অনেকটাই বদলে গেছে, তুরস্ক। অনিশ্চিত ভবিষ্যতের মুখে বরখাস্ত ১৫ টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক'সহ দেশটির প্রায় আড়াই লাখ তুর্কি। মুখ থুবড়ে পড়েছে, এদের জীবিন জীবিকাও।
 
তিন মাস আগে, গণভোটে সংবিধান সংশোধন করে, সংসদীয় পদ্ধতি বাদ দিয়ে তুরস্ক ফিরেছে প্রেসিডেন্ট শাসিত সরকার ব্যবস্থায়। ২০২৯ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন একেপি নেতা।

১৫ জুলাই 'গণতন্ত্র ও ঐক্য দিবস' পালন করে তুরস্ক। এরদোয়ান সরকারের দাবি, তুরস্কের অর্থনীতিকে জোরালো করতেই এ পদক্ষেপ জরুরী ছিলো। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইয়েলদ্রিম বলেন," ১৫ জুলাই আমাদের 'গণতন্ত্র এবং ঐক্যের' দিন। এক বছর আগে, কুচক্রীদের ষড়যন্ত্র বানচাল করে দেয় গণতন্ত্রকামী তুরস্কবাসী। এই ঐক্য ধরে রাখতে পারলে তুর্কিরা কখনোই হারবে না।"

গণহারে চাকুরিচ্যুতের ঘটনার নিন্দা জানিয়ে এরদোয়ানকে স্বৈরশাসক আখ্যা দিয়ে মাঠে নেমেছে, বিরোধী দল-সিএইচপি। দলটির অভিযোগ, গেল এক বছরে একনায়কতন্ত্রের পথে ফিরেছে এক সময়ের প্রবল ক্ষমতাশালী অটোমান সাম্রাজ্য।


সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর