ট্রাম্পের নতুন কিউবা নীতিতে ক্ষুব্ধ রাউল কাস্ত্রোর সরকার

ট্রাম্পের নতুন কিউবা নীতিতে ক্ষুব্ধ, রাউল কাস্ত্রোর সরকার। হতাশা ও ক্ষোভ জানিয়েছে, কিউবার মিত্র দেশ ভেনেজুয়েলাও। বিশ্লেষকরা বলছেন, কিউবার ওপর নতুন নিষেধাজ্ঞায় লোকসানে পড়বে, মার্কিন পর্যটন সংস্থাগুলো। নিষেধাজ্ঞা দিলেও হাভানায় আপাতত খোলা থাকছে, যুক্তরাষ্ট্রের দূতাবাস।

মাত্র ৯০ কিলোমিটার দূরত্বের এই কিউবার সাথে, ৫ দশক ধরেই সাপে-নেউলে সর্ম্পক যুক্তরাষ্ট্রের। ওবামা আমলের শেষদিকে, নিষেধাজ্ঞার খড়গ কিছুটা শিথিল হওয়ায়, আশার আলো দেখেছিলো, ফিদেল কাস্ত্রোর দেশ।  অবশ্য, দায়িত্ব নেয়ার সাড়ে ৫ মাসের মাথায় গেল বছরের মার্চের ঐ চুক্তিকে বাতিল ঘোষণা করেন ট্রাম্প।

ট্রাম্পের নতুন কিউবা নীতিতে, ভ্রমণ ও বাণিজ্যে কড়াকড়ি আরোপের ঘোষণা থাকলেও, আপাতত হাভানায় খোলা থাকছে, দূতাবাস। গুরুত্বপূর্ণ কূটনৈতিক ও বাণিজ্যিক সর্ম্পর্কও বহাল থাকবে কিউবা-যুক্তরাষ্ট্রের।

ট্রাম্পের সিদ্ধান্তে ক্ষুদ্ধ কিউবা সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "হাভানা-ওয়াশিংটন সম্পর্ক স্বাভাবিক হওয়ায় যৌথ সীমান্ত এবং জলসীমা আরো সুরক্ষিত হয়েছিলো। কিন্তু ট্রাম্পের সিদ্বান্ত আবারো ভাটা পড়বে নিরাপত্তা ও নজরদারি।"

হতাশা ও ক্ষোভ জানিয়েছে, কিউবার মিত্র দেশ ভেনেজুয়েলা। বিশ্লেষকরা বলছেন, কিউবার উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপে লোকসানে পড়বে, মার্কিন পর্যটন সংস্থাগুলো। বিপাকে পড়বে যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীরাই। 

২০১৬'র মার্চে, কিউবার উপর থেকে ৫ দশকের নিষেধাজ্ঞা তুলে নেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।


চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save