channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

গুহা থেকে উদ্ধার কিশোরদের মানসিক দিকটি ভাবাচ্ছে মনোরোগ বিশেষজ্ঞদের

গুহা থেকে উদ্ধার কিশোরদের মানসিক দিকটি ভাবাচ্ছে মনোরোগ বিশেষজ্ঞদের

থাইল্যান্ডে দুর্গম গুহা থেকে উদ্ধার কিশোরদের মানসিক অবস্থার বিষয়টি ভাবাচ্ছে, মনোরোগ বিশেষজ্ঞদের। তারা বলছেন, এমন ভয়ংকর অভিজ্ঞতা কচি মনে দাগ ফেলতে পারে। তাই পরিবারকে তাদের ব্যাপারে আরও যত্নশীল হতে হবে।

অন্ধকার গুহা। যোগাযোগ বিচ্ছিন্ন, খাওয়া-দাওয়া নেই। চারপাশে কেবল পাথর আর পানি। বেঁচে থাকাটাও যেখানে অনিশ্চিত।

এমন অবস্থায় মানুষ কিইবা ভাবতে পারে? আর বয়সটা যদি হয়, ১১-১৬। লন্ডনের মনোরোগ বিশেষজ্ঞরা বলছেন, থাইল্যান্ডে থাম লুয়াং গুহায় আটকেপড়া কিশোররা উদ্ধার হলেও; এ ঘটনা তাদের কচি মনে গভীর দাগ ফেলবে।

ড. অ্যান্ড্রি ড্যানিস বলেন, 'সবার না হলেও বেশিরভাগকেই ঐ ঘটনার বেদনাদায়ক স্মৃতি তাড়া করবে। এখন মুক্ত হলেও ঐ স্মৃতি থেকে যাবে। ট্রমার ভয়াবহ অভিজ্ঞতায় এমন হওয়াটাই স্বাভাবিক।'

আরেক বিশেষজ্ঞ বলছেন, এই ১২ কিশোরের দিকে পরিবার-পরিজনের বিশেষ দৃষ্টি থাকতে হবে। তাদের যে কোনো ধরনের মানসিক বৈকল্যের লক্ষণ দেখা মাত্রই নিতে হবে ব্যবস্থা। 

মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক নিল গ্রিনবার্গ বলেন, 'ডিপ্রেশন, অ্যানজাইটি ডিসঅর্ডার, পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের মত মানসিক সমস্যা হতে পারে। তবে এ সবই আবার নিরাময়যোগ্য। তাই এমন অভিজ্ঞতার শিকারদের মানসিক স্বাস্থ্য পরিস্থিতি নিয়মিত পর্যালোচনার মধ্যে রাখা দরকার।'

কিশোরদের কোচের ভূমিকাকেও বড় কোরে দেখছেন, বিশেষজ্ঞরা। বলেন, সংকটময় ওই সময়ে তিনি যদি সবাইকে উজ্জীবিত রেখে থাকেন, তবে, এই ট্রমা থেকে কিশোরদের বের হতে তা সাহায্য করবে। 

 

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর