channel 24

সর্বশেষ

  • বাংলাদেশের এখন আর সহজ শর্তে ঋণ নেয়ার প্রয়োজন নেই: অর্থমন্ত্রী

  • সংবিধানের আলোকে বর্তমান প্রক্রিয়া মেনেই আগামী নির্বাচন..

  • নির্বাচন প্রক্রিয়া পরিবর্তনের কোনো সুযোগ নেই: ওবায়দুল কাদের

  • ওয়ান-ইলেভেনের পথ প্রশস্ত করছে ক্ষমতাসীন দলের মন্ত্রীরা: রিজভী

  • সবাই ট্রাফিক আইন মানলে ৭০-৮০ ভাগ বিশৃঙ্খলা দূর হবে: আইজিপি

  • দুর্ঘটনা রোধে ঈদের পরের ৩ দিন মহাসড়কে র‍্যাবের চেকপোস্ট: ডিজি

  • পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

শেষ পর্যন্ত জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর

শেষ পর্যন্ত জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর

ইসরায়েলের তেলআবিব থেকে শেষ পর্যন্ত জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হলো। ভিডিও বার্তায় জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।. অবশ্য, মার্কিন দূতাবাস স্থানান্তরের প্রতিবাদে অগ্নিকুণ্ডের রূপ নিয়েছে, ফিলিস্তিন। গাজা সীমান্তে ইসরায়েলি সেনাদের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ জনে। আহত দুই হাজারের বেশি। গাজায় বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির নিন্দা জানিয়েছেন, জাতিসংঘ মহাসচিব।

তিন ধর্মের তীর্থস্থান জেরুজালেম নিয়ে ৬ মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা, পূর্ণতা পেল সোমবার। বিশ্বজনমত উপেক্ষা করে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস সরানো হলো, জেরুজালেমে। যে অনুষ্ঠানে সরাসরি অংশ নেন, ট্রাম্পকন্যা ইভানকা ও জামাতা জ্যারেড কুশনার।  

ইসরায়েলি স্বাধীনতা দিবসের ৫১ বছর পূর্তির দিনে, এমন মার্কিন পদক্ষেপে যখন ইহুদি পাড়ায় উচ্ছাস চলছে, তখন প্রতিবাদে মুখর ফিলিস্তিনিরা। পশ্চিম তীরে, জেরুজালেমের প্রতীকি চাবি হাতে বিক্ষোভে শত শত ফিলিস্তিনি।

এদিন রক্তক্ষয়ী রুপ নেয়, গাজা সীমান্ত। জেরুজালেমকে অন্যায়ভাবে দখলে নেয়ায় ইসরায়েলের বিরুদ্ধে, বড় ধরনের বিক্ষোভে অংশ নেন, কয়েক হাজার ফিলিস্তিনি। তাদের ওপর নির্বিচারে গুলি চালায়, ইসরায়েলি সেনারা। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান বহু ফিলিস্তিনি। টিয়ারসেলে আহত হন কয়েকশ মানুষ।
  
জেরুজালেম নিয়ে এভাবে অন্যায় সিদ্ধান্ত নেয়াকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলছে, রাশিয়া, জাপান ও ইরান। 

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানাস্তরের দিন,আল আকসা মসজিদ  ও এর আশপাশের এলাকায় ফিলিস্তিনিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ইসরায়েল কর্তৃপক্ষ।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর