channel 24

সর্বশেষ

  • বাংলাদেশের এখন আর সহজ শর্তে ঋণ নেয়ার প্রয়োজন নেই: অর্থমন্ত্রী

  • সংবিধানের আলোকে বর্তমান প্রক্রিয়া মেনেই আগামী নির্বাচন..

  • নির্বাচন প্রক্রিয়া পরিবর্তনের কোনো সুযোগ নেই: ওবায়দুল কাদের

  • ওয়ান-ইলেভেনের পথ প্রশস্ত করছে ক্ষমতাসীন দলের মন্ত্রীরা: রিজভী

  • সবাই ট্রাফিক আইন মানলে ৭০-৮০ ভাগ বিশৃঙ্খলা দূর হবে: আইজিপি

  • দুর্ঘটনা রোধে ঈদের পরের ৩ দিন মহাসড়কে র‍্যাবের চেকপোস্ট: ডিজি

  • পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরে অগ্নিগর্ভে ফিলিস্তিন

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরে অগ্নিগর্ভে ফিলিস্তিন

ইসরায়েলের তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের  প্রতিবাদে অগ্নিকুণ্ডের রূপ নিয়েছে ফিলিস্তিন। এরই মধ্যে গাজা সীমান্তে ইসরায়েলি সেনাদের গুলিতে প্রাণ গেছে অন্তত ৫২ জনের। আহত দুই সহস্রাধিক। বড় ধরনের বিক্ষোভ হয়েছে পশ্চিম তীরেও। জেরুজালেম নিয়ে ট্রাম্পের অন্যায় সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলছে রাশিয়া, জাপান ও ইরান।

তিন ধর্মের তীর্থস্থান জেরুজালেম নিয়ে ৬ মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা পূর্ণতা পেলো সোমবার। বিশ্বজনমত উপেক্ষা করে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস সরানো হলো জেরুজালেমে। যে অনুষ্ঠানে সরাসরি অংশ নেন ট্রাম্পকন্যা ইভানকা ও জামাতা জ্যারেড কুশনার।

ইসরায়েলি স্বাধীনতা দিবসের ৫১ বছর পূর্তির দিনে, এমন মার্কিন পদক্ষেপে যখন ইহুদি পাড়ায় উচ্ছাস চলছে, তখন প্রতিবাদে মুখর ফিলিস্তিনিরা। পশ্চিম তীরে, জেরুজালেমের প্রতীকি চাবি হাতে বিক্ষোভে শত শত ফিলিস্তিনি। 

এদিন রক্তক্ষয়ী রুপ নেয় গাজা সীমান্ত। জেরুজালেমকে অন্যায়ভাবে দখলে নেয়ায় ইসরায়েলের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভে অংশ নেন, কয়েক হাজার ফিলিস্তিনি। তাদের ওপর নির্বিচারে গুলি চালায়, ইসরায়েলি সেনারা। এতে ঘটনাস্থলেই প্রাণ হারান বহু ফিলিস্তিনি। টিয়ারশেলে আহত হন কয়েকশ মানুষ। 

জেরুজালেম নিয়ে ট্রাম্পের অন্যায় সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলছে রাশিয়া, জাপান ও ইরান। পবিত্র ভূমি নিয়ে এমন অন্যায় সিদ্বান্ত নেয়ার অধিকার নেই ট্রাম্পের। ইহুদি কর্তৃত্ববাদিদের এই তৎপরতায় মুসলিম দেশগুলোতে কী ধরনের প্রতিক্রিয়া হবে, তা কল্পনাও করতে পারছে না যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। 

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর ট্রাম্পের একতরফা সিদ্ধান্ত। এর মধ্য দিয়ে ফের আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করলো ওয়াশিংটন। ট্রাম্পের এ পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্য আরো অশান্ত হবে। জাপান মনে করে, আলোচনার মাধ্যমে চলমান সংকট দূর করা সম্ভব। 

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানাস্তরের দিন,আল আকসা মসজিদ  ও এর আশপাশের এলাকায় ফিলিস্তিনিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ইসরায়েল কর্তৃপক্ষ।

 

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর