channel 24

সর্বশেষ

  • তথ্য প্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার অভিনেত্রী নওশাবার জামিন

  • ২১ আগস্ট গ্রেনেড হামলায় জিয়া পরিবার জড়িত: প্রধানমন্ত্রী...

  • বঙ্গবন্ধু ‌এভিনিউয়ে নিহতদের প্রতি অস্থায়ী বেদিতে শ্রদ্ধা

  • সড়ক দুর্ঘটনা: গোপালগঞ্জে আলাদা স্থানে ৫ জনসহ সারা দেশে নিহত ১২

  • সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

  • ঈদযাত্রায় সড়ক, রেল ও নৌপথে মানুষের উপচেপড়া ভিড়...

  • যানবাহন সংকটে যাত্রীদের ভোগান্তি; দেরিতে ছাড়ছে বেশিরভাগ ট্রেন

  • ঈদযাত্রা ভোগান্তিহীন ও নিরাপদ করতে ব্যর্থ সড়ক পরিবহনমন্ত্রী: রিজভী

  • পশুর হাটে চাঁদাবাজি বন্ধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী: ডিএমপি

মিয়ানমারে মুসলিম বিদ্বেষ

মিয়ানমারে মুসলিম বিদ্বেষ

রাখাইনের পর, এবার কট্টর বৌদ্ধদের আক্রোশের মুখে পড়েছেন, মিয়ানমারের ইয়াংঙ্গুন, মান্দালয় ও কিয়ান রাজ্যের প্রায় ৬ লাখ মুসলমান। মুসলমানদের সন্ত্রাসী আখ্যা দিয়ে প্রচারণায় নেমেছে, কট্টর বৌদ্ধগোষ্ঠী-মা বা থা। মুসলিম হঠাও প্রচারাভিযানে নেমেছে তারা। এতে বিদ্বেষমূলক আচরণে, আতঙ্কে দিন কাটছে তাদের। অনেকেরই বন্ধ হয়ে গেছে, স্বাভাবিক কার্যক্রম। কট্টর বৌদ্ধদের এ তৎপরতায় সমর্থন দিচ্ছে, দেশটির সেনাবাহিনী। অভিযোগ উঠেছে, মুসলমানদের অধিকারের পক্ষে কথা বলতে গিয়ে হামলার শিকার হচ্ছেন, মানবাধিকার কর্মীরা।

গেল আগস্ট থেকেই রাখাইনের কয়েকশ গ্রামে, রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় চলে, রোহিঙ্গা হত্যাযজ্ঞ। প্রাণ হারান ৭ হাজারের বেশি রোহিঙ্গা। জাতিসংঘ'সহ মানবাধিকার কর্মিরা, একে তুলনা করেছেন, জাতিগত নিধন হিসেবে।

রাখাইনে'র এই নির্মমতার রেশ পড়েছে, মিয়ানমারের ইয়াংঙ্গুন, মান্দালয় ও কিয়ান রাজ্যের প্রায় ৬ লাখ মুসলমানের ওপর। রোহিঙ্গা নির্যাতন নিয়ে মুসলমানরা যাতে কোন প্রতিবাদ সভায় অংশ না নেয় এ বিষয়ে সতর্কতা জারি করেছে সু চি সরকার।

মিয়ানমারের সর্ববৃহৎ শহর- ইয়াঙ্গুন। সরকার ও বৌদ্ধদের বিদ্বেষমূলক আচরণে, আতঙ্কে দিন কাটছে এখানকার মুসলমানদের। তার ওপর রোহিঙ্গাদের সন্ত্রাসী আখ্যা দিয়ে প্রচারণায় নেমেছে, কট্টর বৌদ্ধরা। এরই মধ্যে মুসলিম হঠাও প্রচারাভিযান শুরু করেছে, মিয়ানমারের কট্টর বৌদ্ধগোষ্ঠী-মা বা থা। 

গার্ডিয়ান ও এপির মতো আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের অনুসন্ধানে উঠে এসেছে, কট্টর বৌদ্ধদের এ তৎপরতায় সমর্থন দিচ্ছে, দেশটির সেনাবাহিনী। মুসলমানদের অধিকারের পক্ষে কথা বলতে গিয়ে হামলার শিকার হচ্ছেন, মানবাধিকার কর্মীরা।

গেল বছর, ইয়াঙ্গুনে খুন হন সু চির দল ক্ষমতাসীন- ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি-এনএলডি'র মুসলিম নেতা কো নিকে। ধারনা করা হয়, মুসলিম ইস্যুতে সরব থাকার কারনেই হত্যা করা হয়েছে তাকে। এ অবস্থায় মিয়ানমারে উত্তেজনা বাড়ায়, মুসলিমদের এড়িয়ে চলছেন, ইয়াঙ্গুনের বৌদ্ধ প্রতিবেশী বা সহকর্মীরাও।

৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে ঢোকার পর, এখনও প্রায় ১৬ লাখ মুসলমান রয়েছেন মিয়ানমারের বিভিন্ন শহরে।  

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর