channel 24

সর্বশেষ

  • নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া...

  • ইটপাটকেল-টিয়ারশেল নিক্ষেপ; পুলিশের গাড়ি ভাঙচুর ও আগুন

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শতশত শিশু-কিশোরী বন্দি ইসরায়েলের কারাগারে

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শতশত শিশু-কিশোরী বন্দি ইসরায়েলের কারাগারে

ফিলিস্তিনে স্বাধীনতার দাবিতে আন্দোলনরত শতশত শিশু-কিশোর বন্দি জীবন কাটাচ্ছে ইসরায়েলের কারাগারে।

আন্তর্জাতিক আইন বা শিশু অধিকার কোনো কিছুই গ্রাহ্য করছে না নেতানিয়াহু প্রশাসন। এর মধ্যেই সন্ত্রাসের অভিযোগে আজ সামরিক আদালতে বিচারপ্রক্রিয়ার মুখোমুখি হচ্ছেন ফিলিস্তিন স্বাধীনতা আন্দোলনের প্রতীক আহেদ তামিমি। আহেদ তামিমি। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদ জানাতে গিয়ে ডিসেম্বরে আটক হন এই ফিলিস্তিনি কিশোরী।

দুই ইসরায়েলি সেনাকে লাথি ও ঘুষি মারার দায়ে কয়েক বছরের দণ্ড হতে পারে তার। অবশ্য এই বিচারপ্রক্রিয়াকে প্রহসন আখ্যা দিয়েছেন তার স্বজনরা। ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনকে প্রতিনিধিত্ব করছে আহেদ। স্বাধীনতা আর সুবিচারের দাবিতে আন্দোলনরতদের প্রতিনিয়তই কারাভোগ বা হত্যাকাণ্ডের শিকার হতে হয় এখানে। কোকড়া সোনালি চুল আর নীল চোখের এই কিশোরী গেল মাসেই ১৭ বছরে পা রেখেছেন। তবে নেতানিয়াহু প্রশাসনের চোখে সে সন্ত্রাসী।

আহেদের মতো দখলদার বাহিনীর বিরুদ্ধে দাঁড়িয়েছে আরেক ফিলিস্তিনি শিশু জান্না জিহাদ। ফিলিস্তিন কর্তৃপক্ষ বলছে, স্বাধীনতার দাবিতে আন্দোলনরত কয়েকশ শিশু আছে ইসরায়েলের কারাগারে। বর্তমানে আহেদের মতো ৩শ ৫০ জন অপ্রাপ্তবয়স্ক বন্দি আছে ইসরায়েলের কারাগারে। আন্তর্জাতিক আইন বা শিশু অধিকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ২০১৭ সালে ২ হাজার ৪শ শিশু-কিশোরকে আটক করে ইসরায়েল। আহেদের মুক্তির দাবিতে চলছে অনলাইন পিটিশন। যাতে সই করেছেন অন্তত ১৭ লাখ মানুষ। ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের আশার আলো বলা হচ্ছে এসব কিশোর-তরুণদের। তবে দখলদার বাহিনীর নির্মমতা থেকে বাদ যাচ্ছে না তারাও।

 

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর