channel 24

সর্বশেষ

  • অসাম্প্রদায়িক চেতনায় এগিয়ে যাচ্ছে দেশ: প্রধানমন্ত্রী

  • ১৫ থেকে ২০ দিনের মধ্যে তফসিল: সেতুমন্ত্রী

  • সরকার একদলীয় শাসনের প্রকল্প নিয়েছে: আমীর খসরু

  • জেএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসসহ সার্বিক বিষয়ে সরকার সতর্ক: শিক্ষামন্ত্রী

  • ডিজিটাল নিরাপত্তা আইন গণমাধ্যম কর্মীদের জন্য বাধা হবে না: তথ্যমন্ত্রী

  • ইসি বাক প্রদানের স্বাধীনতা দেইনি বলে কমিশন সভা বর্জন করেছি: মাহবুব তালুকদার

  • ঢাবি'র 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষার ফল স্থগিত

  • সৌদি সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজের...

  • বিশ্বাসযোগ্য তদন্তের আহবান যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির

কমছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা

কমছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা

কমছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা। গেলো বছর নভেম্বরে, প্রেসিডেন্ট নির্বাচনে তিনি জয় পেলেও, চলতি মাসে ৩ রাজ্যের গভর্নর নির্বাচনে, রিপাবলিকানদের হারিয়েছে, ডেমোক্র্যাটরা। রিপাবলিকান দুর্গখ্যাত ভার্জিনিয়া ও নিউজার্সিও হাতছাড়া হয়েছে, ট্রাম্পের দলের। বিশেষজ্ঞরা বলছেন, এই ফল প্রভাব ফেলবে আগামী বছরের মধ্যবর্তী নির্বাচনে।

২০১৬ এর নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পান ট্রাম্প। তবে, বর্ষপূর্তির দিনই যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ৩টি রাজ্যের নির্বাচনে ভরাডুবি হয়েছে, ক্ষমতাসীন রিপাবলিকানদের।

ট্রাম্পের শহর নিউইয়র্কের মেয়র হিসেবে দ্বিতীয় দফায় জয় পেয়েছেন, তার কড়া সমালোচক, ডেমোক্র্যাট বিল দ্য ব্লাসিও। আর রিপাবলিকান দুর্গখ্যাত ভার্জিনিয়ায় প্রায় ৩০ বছর পর জয় পেয়েছেন, ডেমোক্র্যেট প্রার্থী রালফ নরথাম। নিউজার্সিও হাতছাড়া হয়েছে, ট্রাম্পের দলের। রাজ্যটির নতুন গভর্নর ফিল মারফি।
   
মার্কিন সিনেটরের চাক শুমার বলেন, 'প্রেসিডেন্ট ট্রাম্প নেতৃত্ব দেয়ার থেকে টুইটবার্তা দেয়ায় বেশি পটু। মানুষ যে তাকে ও তার দলের নীতিকে প্রত্যাখ্যান করেছে এই নির্বাচন তার প্রমাণ। কাজেই জোয়ার যে আসছে তা বলা বাহুল্য।'

সব জরিপই বলছে, এ মুহুর্তে আধুনিক যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে অজনপ্রিয় প্রেসিডেন্ট, ডোনাল্ড ট্রাম্প। বিশেষজ্ঞরা তাই বলছেন, তার কর্মকাণ্ডের প্রভাব পড়বে, আগামী বছরের মধ্যবর্তী নির্বাচনেও।

ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার রাজনীতি বিশেষজ্ঞ কাইল কনডিক বলেন, '২০১৮ সালে মধ্যবর্তী নির্বাচন। প্রেসিডেন্ট অজনপ্রিয় হলে মোড় ঘুরতে বাধ্য। রাজ্যের এই নির্বাচনি ফলের পুনরাবৃত্তি রোধে অনেক কাঠখড় পোড়াতে হবে রিপাবলিকানদের।'

প্রেসিডেন্ট নির্বাচনে ৩০ লাখ ভোট কম পেয়েও; ইলেক্টোরাল ভোটের কল্যাণে, গেল বছর, ওভাল অফিসে জায়গা করে নেন, ট্রাম্প। যদিও নির্বাচনে রুশ সম্পৃক্ততা, অভিবাসী প্রবেশে নিষেধাজ্ঞা, জলবায়ু চুক্তি কিংবা ইরান ইস্যুতে তার অবস্থানের কারনে নিজ দলেই তোপের মুখে তিনি। মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা জয় পেলে, কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠতা হারাবে ক্ষমতাসীনরা। যাতে ট্রাম্পের অভিশংসন বিল পাসে, সক্ষমতা পাবে বিরোধীরা। 

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর