channel 24

সর্বশেষ

  • তাজিয়া মিছিলের নিরাপত্তায় সর্বোচ্চ ব্যবস্থা: ডিএমপি কমিশনার

  • কোটা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাল্টাপাল্টি মিছিল

  • একুশ আগস্ট গ্রেনেড হামলার বিচার কাজ শেষ; রায় ১০ অক্টোবর

  • ইভিএম কিনতে ৪ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন একনেকে

  • বিএনপি নেতা আমীর খসরুর সম্পদ অনুসন্ধানে দুদকের অভিযান

  • ২০১৭-১৮ অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

ইরানে ভূমিকম্পঃ নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৪শ জনে

ইরানে ভূমিকম্পঃ নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ৪শ জনে

ইরাক-ইরান সীমান্তে ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত সাড়ে ৪শ জনে। এর মধ্যে ইরানেই মারা গেছেন ৪শ ৪৫ জন। সরকারি হিসাবের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ইরানের প্রেস টিভি। এছাড়া, আহত হয়েছেন ৭ হাজারের বেশি।

ভূতাত্বিকভাবেই ইরাক-ইরান সীমান্তের এই এলাকাটা ভূমিকম্পপ্রবণ। প্রায়ই এখানকার পাথুরে মাটি মৃদু কেঁপে উঠলেও তাতে অভ্যস্থ স্থানীয় অধিবাসীরা। কিন্তু রোববারের বিভীষিকাময় সকালটার দগদগে ভাব কাটেনি এখনো।

ঘটনার আকস্মিকতায় হতবিহ্ববল মাটির সাথে মিশে যাওয়া সারপোল ই জাহাব। পানি ও বিদ্যুৎ সংযোগ ছাড়া প্রচন্ড ঠান্ডায় খোলা আকাশের নিচেই থাকছে সবেচেয়ে ক্ষতিগ্রস্থ এই এলাকার হাজার হাজার মানুষ।

৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে যে বিপুল হতাহতের পর চলছে সাবধানী উদ্ধার তৎপরতা। উদ্ধার ও স্বাস্থ্যসেবা দিতে কাজ করছে ইরানের সশস্ত্র বাহিনী। নিয়োজিত আছেন শতাধিক স্বাস্থ্যকর্মী। আহতদের রক্ত দিতে ভিড় করছেন সাধারণ ইরানিরাও।

ঘটনার পরপরই ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি জরুরি সহায়তার নির্দেশ জারি করেন। প্রেসিডেন্ট হাসান রুহানীও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে কথা বলে জরুরি নির্দেশনা দিয়েছেন। ক্ষতিগ্রস্তদের জন্য এরই মধ্যে ইরাকে ত্রাণ ও কারিগরী সহায়তা পাঠিয়েছে তুরস্ক। ইরানকেও সহায়তা দিতে প্রস্তুত এদোয়ান প্রশাসন।         

এ ঘটনায় ইরানকে শোক জানিয়েছে রাশিয়া, সিরিয়া, জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ। প্রয়োজনে সহায়তার কথা উল্লেখ করে শোক বিবৃতি দিয়েছেন পোপ ফ্রান্সিস ও জাতিসংঘের সহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর