প্রথম বাংলাদেশি শাহাবুদ্দিন মিয়া গ্রীন পার্টির হয়ে লড়ছেন

প্রথম বাংলাদেশি হিসেবে গ্রীন পার্টির হয়ে জার্মান বুন্ডেসটার্গে লড়ছেন, শাহাবুদ্দিন মিয়া। মাদারীপুরের এই কৃতি সন্তান লড়ছেন, জোস্ট জেলার আসন নম্বর ১৪৬ এ। তার প্রতিদ্বন্দ্বি, ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক দল-সিডিইউ'র প্রার্থী থিস। চ্যানেল24কে শাহাবুদ্দিন মিয়া জানিয়েছেন, জয়ী হলে, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলা ও অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার উদ্যোগ নেবে, তার দল। জার্মান নির্বাচনে এবার ভোট দিচ্ছেন, প্রায় ৭ হাজার বাংলাদেশি। 

 

ইউরোপের 'পাওয়ার হাউজ' খ্যাত জার্মানিতে বৈধভাবে রয়েছেন, ১৫ হাজার বাংলাদেশি। পশ্চিম জার্মানির ব্যস্ততম শহর ডটমুর্ন্ড, ফ্রাঙ্কফুর্ট, বন্দরনগরী হামবুর্গ এবং পূর্ব জার্মানির প্রধান শহর বার্লিন ও ড্রেসডেনে বেশি বাংলাদেশির বাস। জার্মান বুন্ডেসটার্গ নির্বাচনে এবার ভোট দিচ্ছেন, প্রায় ৭ হাজার। 

জার্মানির তৃতীয় বৃহত্তম শহর মিউনিখে রয়েছেন, কয়েকশ বাংলাদেশি। সেক্ষেত্রে অনেকের পছন্দ মেরকেলের সিডিইউ অথবা উদার গ্রিন পার্টি। স্টুটগার্ট শহরটির ৪০ ভাগ বাসিন্দাই অভিবাসী। এখানকার বাংলাদেশিরা বলছেন, মানবাধিকার, শিক্ষা ও অভিবাসন নীতিকে গুরুত্ব দেয়া প্রার্থীকে ভোট দেবেন তারা। 

এবারের নির্বাচনে  প্রথম বাংলাদেশি হিসেবে গ্রীন পার্টির হয়ে জার্মান বুন্ডেসটার্গে লড়ছেন, শাহাবুদ্দিন মিয়া। সত্তুরের দশক থেকেই জার্মানিতে বসবাস মাদারীপুরের এই সন্তানের। জোস্ট জেলার আসন নম্বর ১৪৬ এর জন্য লড়ছেন, তিনি। পেশায় দোভাষী এবং ব্যবসায়ী শাহাবুদ্দিনের প্রতিদ্বন্দ্বি, সিডিইউ দলের থিস। 

জয়ের ব্যাপারে আশাবাদি শাহাবুদ্দিন। চ্যানেল24কে জানালেন, জয়ী হলে, জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় কাজ করতে চান তিনি। 

জোস্ট আসনের বাংলাদেশি প্রার্থী শাহাবুদ্দিন বলছেন, সংখ্যায় খুব কম হলেও, জার্মানিতে দিনকে দিন শক্তিশালি অবস্থান গড়ছেন বাংলাদেশিরাও। তার দল সরকার গঠন করলে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার উদ্যোগ নেবেন।  

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save