রোহিঙ্গা সমস্যাকে উপেক্ষা করছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ

মিয়ানমারে রোহিঙ্গা সমস্যাকে উপেক্ষা করছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। মঙ্গলবার জাতিসংঘ সদর দপ্তরে যৌথ বিবৃতিতে এমন অভিযোগ করেছে, হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংকট মোকাবেলায় আজ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে বসার কথা রয়েছে। এদিকে, মিয়ানমারকে শাস্তি দেয়ার হুঁশিয়ারি দিয়েছে, জঙ্গি সংগঠন আল-কায়েদা।

নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের এই জনস্রোত, বিশ্বব্যাপি সমবেদনা কুড়ালেও; সংকট সমাধানে বাস্তব পদক্ষেপ নিচ্ছে না কেউই।

অবহেলার ঠিক এই বিষয়টিকেই সামনে নিয়ে এসেছে মানবাধিকার বিষয়ক দুটি আন্তর্জাতিক সংস্থা, হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তাদের দাবি, মিয়ানমারে রোহিঙ্গা সমস্যাকে উপেক্ষা করছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। মঙ্গলবার জাতিসংঘ সদর দপ্তরে যৌথ বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা পরিষদের উচিত, মিয়ানমার সরকারের প্রতি পরিষ্কার একটি বার্তা পাঠানো। যাতে সাংবাদিক, জাতিসংঘ ও অন্যান্য সংস্থার কর্মীদের জন্য প্রবেশাধিকার উন্মুক্ত করে দেয়, সুচি সরকার।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জাতিসংঘ দপ্তরের প্রধান শেরিন টাড্রোস বলেন, 'রোহিঙ্গা ইস্যুতে সুচির অবস্থান আমাদের হতাশ করছে। রোহিঙ্গাদের হত্যা ও তাদের বাড়িঘরে আগুন দিচ্ছে সেনারা। কিন্তু, এ নিয়ে সুচির নীরবতা কার্যত সেনাবাহিনীর নৃশংসতার প্রতিই তার মৌন সম্মতি। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স শুধু বিবৃতিই দিয়ে যাচ্ছে। সমস্যা সমাধানে নিরাপত্তা পরিষদকে চাপ দিচ্ছে না।'

রোহিঙ্গা সংকট মোকাবেলায় আগের ঘোষিত এক কোটি ২০ লাখ ইউরোর সাথে আরো ৩০ লাখ ইউরো সহায়তার ঘোষণা দিয়েছে, ইউরোপিয় ইউনিয়ন। আর মিয়ানমারের প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, রোহিঙ্গাদের নিরাপত্তা এবং জীবনমান উন্নয়নে আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে নতুন কমিটি গঠন করা হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে,  আগামি এক বছর সংঘাত প্রতিরোধ ও শরণার্থী সঙ্কটকে অগ্রাধিকার দিবে, সংস্থাটি। নিউইয়র্কে মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন শুরুর পর এ কথা জানান, অধিবেশনের প্রেসিডেন্ট মিরোস্ল্যাভ ল্যাজকাক।

জাতিসংঘস্ল স্লোভাকিয়ার কুটনীতিক মিরোস্ল্যাভ ল্যাজকাক বলেন, 'মানুষের জন্যই জাতিসংঘ তৈরি করা হয়েছে। তবে, এই সংস্থার সমর্থন-সহায়তা যাদের সবচেয়ে বেশি প্রয়োজন, তারা এখানে উপস্থিত নেই। তাই সেই মানুষগুলোর কণ্ঠস্বর সবার কাছে পৌঁছে দেয়ার প্ল্যাটফরম হিসেবে কাজ করছে, সাধারণ অধিবেশন।'

এদিকে, রোহিঙ্গা মুসলমানদের সহায়তার আহ্বান জানিয়ে জঙ্গি সংগঠন আল-কায়েদা হুঁশিয়ারি দিয়েছে, রাখাইনে নির্যাতনের শাস্তি পেতে হবে মিয়ানমারকে।



Last modified on 13-09-2017 05:50:21 PM

চ্যানেল 24

387 South, Tejgaon I/A
Dhaka-1208, Bangladesh
Email: newsroom@channel24bd.tv
Tel: +8802 550 29724
Fax: +8802 550 19709

Save

Save

Like us on Facebook
Satellite Parameters
Webmail

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save

Save