channel 24

সর্বশেষ

  • নতুন মেয়াদে সভাপতি হওয়ার পর বঙ্গবন্ধুর সমাধিতে শেখ হাসিনার শ্রদ্ধা

  • বিজয় রুখতে বিএনপি প্রার্থীদের ওপর হামলা চালাচ্ছে আ.লীগ: ফখরুল

  • হবিগঞ্জে গাছের সাথে বাসের ধাক্কায় ৩ জনের প্রাণহানি

  • সৌদিতে নবেল করোনা ভাইরাসে আক্রান্ত রোগী চিহ্নিত

  • আইসিজের আদেশ: মেনে নেওয়ার আহবান গাম্বিয়ার; মায়নমারের প্রত্যাখ্যান

  • পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের শুভ সূচনা

আশুরার সবচেয়ে বড় তাজিয়া মিছিল ইরাকের কারবালায়

আশুরার সবচেয়ে বড় তাজিয়া মিছিল ইরাকের কারবালায়

ইমাম হোসেনের শাহাদাত স্মরণে সবচেয়ে বড় তাজিয়া মিছিল হয় ইরাকের কারবালায়। আশুরার মিছিলে অংশ নিয়ে লেবাননের শিয়া নেতা হাসান নাসরাল্লাহ হুঁশিয়ার করেছেন, ইরানের সঙ্গে যুদ্ধের পায়তারা ধ্বংস ডেকে আনবে ইসরায়েল-যুক্তরাষ্ট্রের।

পবিত্র আশুরার দিনে হযরত মোহাম্মদ (সা.) এর প্রিয় নাতি ইমাম হোসেন রাদিয়াল্লাহু তায়ালা আনহু শাহাদাত বরণ করেন ইরাকের  কারবালা প্রান্তরে। দিনটি স্মরণে সবচেয়ে বড় তাজিয়া মিছিল বের হয় এখান থেকে। যাতে অংশ নেন কয়েক লাখ অনুসারী। শোক ও শ্রদ্ধায় ইমাম হোসেনকে স্মরণ করেন তারা।

মিছিলে অংশ নেয়া একজন বলেন, 'আল্লাহ ইমাম হোসেনকে জান্নাতে সর্বোচ্চ সম্মান দিন। এ আয়োজনে অংশ নিতে পেরে নিজেকে ধন্য মনে করছি।' 

কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ইরান, লেবাননসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ধর্মীয় ভাব গাম্ভীর্য্যের মাধ্যমে পালিত হয় পবিত্র আশুরা। ইরানের সঙ্গে যুদ্ধাবস্থা পরিহারে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের প্রতি হুশিয়ারি দিয়েছে শিয়া গোষ্ঠী হেজবুল্লাহ।

হেজবুল্লাহ সেক্রেটারি হাসান নাসরাল্লাহ বলেন, ইরানের সঙ্গে পশ্চিমাদের যুদ্ধ হলে তা পুরো অঞ্চলকেই অগ্নিগর্ভে ঠেলে দেবে। যদি এ অঞ্চলে নতুন কোনো যুদ্ধ চাপিয়ে দেয়া হয়, তা ইহুদি রাষ্ট্র ও আমেরিকার পতন ডেকে আনবে।

ভারত-পাকিস্তানেও তাজিয়া মিছিলে অংশ নেন, কয়েক হাজার শিয়া মুসলিম।

মিছিলে অংশগ্রহণকারী একজন বলেন, অত্যাচার বিরুদ্ধে প্রতিবাদই এ মিছিলের শিক্ষা। গেল চৌদ্দশ বছর ধরে এ মিছিল বের হয়। অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে প্রতিজ্ঞাবদ্ধ আমরা।

আশুরা উপলক্ষ্যে রোজাও রাখেন বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা।

নিউজটির ভিডিও-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর