channel 24

সর্বশেষ

  • ঈদের আগের ৭ ও পরের ৫ দিন সিএনজি ও পেট্রোল পাম্প ২৪ ঘণ্টা খোলা...

  • আগের ৩ দিন ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে: কাদের

  • ভারতের লোকসভা নির্বাচন: বিজেপি জোট এগিয়ে ৩২৬ আসনে...

  • কংগ্রেস জোট ১০৫ আসনে; পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই...

  • বসিরহাটে এগিয়ে নুসরাত; যাদবপুরে মিমি চক্রবর্তী; ঘাটালে এগিয়ে দেব

ওডিশায় ফণীর তাণ্ডবে ৩ জনের প্রাণহানি, ১৫টি জেলা বিপর্যস্ত

ওডিশায় ফণীর তাণ্ডবে ৩ জনের প্রাণহানি, ১৫টি জেলা বিপর্যস্ত

ভারতে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। নির্ধারিত সময়ের আগে, সকাল ৮টা ৫০ মিনিটে ওডিশার পুরি ও গোপালপুরে আছড়ে পড়ে এটি। এতে এখন পর্যন্ত তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ফণীর কারণে বিপর্যস্ত পুরি, গজাপতি, খুরদাসহ ওডিশার অন্তত ১৫ জেলা।

নির্ধারিত সময়ের প্রায় ৪ ঘণ্টা আগে এভাবেই পুরির গোপালপুরের কাছে আছড়ে পড়ে ফণী। গতিবেগ ছিল ঘণ্টায় ১৮০ থেকে ২শ' কিলোমিটার। ঝড়ের তাণ্ডব চলে স্থানীয় সময় বেলা ১১টা পর্যন্ত।

এরপর একে একে আক্রান্ত হয়, ভূবনেশ্বর, অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকা। 

ফণীর কারণে বিপর্যস্ত পুরি, গজাপতি, খুরদাসহ ওডিশার অন্তত ১৫ জেলা। এদিকে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম, বিজয়নাগরাম ও বিশাখাপত্তমে রাত থেকেই অব্যাহত আছে ভারিবর্ষণ। 

ওডিশার রাজ্যের সরকারি কর্মকর্তা ও চিকিৎসাকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। ক্ষয়ক্ষতি মোকাবিলায় সাগরে ৪টি জাহাজ মোতায়েন করেছে কোস্টগার্ড। প্রস্তুত রাখা হয়েছে ৩৪ টি দুর্যোগ ব্যবস্থাপনা টিম। উপকূলের ১৯ জেলা থেকে সরিয়ে নেয়া হয়েছে ১১ লাখেরও বেশি মানুষকে।

পশ্চিমবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনিপুর, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম জেলা এবং কলকাতাতেও এর প্রভাব পড়েছে। কলকাতা বিমানবন্দর রাত সাড়ে ৯ টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ থাকবে। এদিকে বন্ধ রয়েছে ভূবনেশ্বর বিমান বন্দরের কার্যক্রম। 

এদিকে ঘূর্ণিঝড় ফণীর সময়ে ওডিশার রেলওয়ে হাসপাতলে জন্ম নিয়েছে এক শিশু। ঝড়ের নামানুসারে নাম রাখা হয়েছে ফণী। 

ঘূর্ণিঝড় পরিস্থিতিতে আপাতত লোকসভা নির্বাচনের প্রচারণা বন্ধ রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ, এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপধ্যায়।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর