channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯

শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯

শ্রীলঙ্কায় নৃশংস হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে, অন্তত ৩৫৯ জনে। এ ঘটনায় এ পর্যন্ত আটক করা হয়েছে ৫৮ জনকে। হামলার দায় স্বীকারের পাশাপাশি আইএস প্রধান আবু বকর বাগদাদির প্রতি আনুগত্য প্রকাশ করেছে ৮ আত্মঘাতী।

ববি যোশেপ গোমেজ; ২১ এপ্রিল শ্রীলঙ্কায় ভয়াবহ হামলায় হারিয়েছেন ৫ সন্তানকে। গোটো শ্রীলঙ্কাই যেন আজ তার মতো শোকের সাগরে ভাসছে। ঘরে ঘরে চলছে এমন শোকের মাতম।

ববি যোশেপ গোমেজ বলছেন, 'পাঁচ ছেলের সবাই মারা গেছে। বাবা হয়ে ওদের মরদেহ বহন করা আমার জন্য কষ্টকর। এ সন্ত্রাসীরা শুধু আমাদের দেশই নয়, পুরো বিশ্বকে অশান্ত করে তুলছে।' 

শেষকৃত্য শেষে বিভিন্ন শহরে শ্রদ্ধা আর ভালোবাসায় শেষ বিদায় জানানো হচ্ছে প্রিয়জনকে। নিহতদের মরদেহ পেতে হাসপাতালের মর্গের সামনে ভিড় করছেন অনেকে। 

সময় যতই বাড়ছে, হামলাকারীদের নিয়ে রহস্য আরও ঘনিভূত হচ্ছে। প্রথমে সরকারের পক্ষ থেকে ন্যাশনাল তাওহিদ জামাত-এনটিজেকে অভিযুক্ত করলেও মঙ্গলবার আইএস এ হামলার দায় স্বীকার করে। জঙ্গিগোষ্ঠীটির কথিত মুখপাত্র আমাক এজেন্সি প্রকাশিত ভিডিওতে সংগঠনের শীর্ষ নেতা আবু বরক আল বাগদাদির প্রতি ৮ ব্যক্তিকে আনুগত্য প্রকাশ করতে দেখা যায়।

শ্রীলঙ্কায় ভয়াবহ হামলার জেরে দেশটির নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা। আর হামলা ঠেকাতে না পারায় প্রেসিডেন্টকে দুষছেন প্রধানমন্ত্রী। 

প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন, যেসব নিরাপত্তা কর্মকর্তা অন্য দেশের গোয়েন্দাদের কাছ থকে আগাম বার্তা পাওয়ার পরও আমাকে জানায়নি, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। 

আর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেন, হামলা প্রতিহত করার যথেষ্ট সুযোগ ছিলো। আমি শুনেছি এ আগাম সতর্ক বার্তা নিয়ে প্রেসিডেন্ট আলাদা তদন্ত শুরু করেছিলেন। এজন্যই আমার দপ্তর পর্যন্ত তথ্য আসেনি। 

এদিকে, ক্রাইস্টচার্চের হামলার প্রতিশোধ নিতেই কলম্বোর গির্জা ও হোটেলে হামলা শ্রীলঙ্কা সরকারের এ দাবি প্রত্যাখান করেছে নিউজিল্যান্ড। কিইউ প্রধানমন্ত্রী জানান, ক্রাইস্চচার্চ ও কলম্বো হামলার মধ্যে কোনো যোগসূত্র পাওয়া যায়নি। 

জেসিন্ডা আর্ডার্ন বলেন, 'শ্রীলঙ্কা সরকার যা বলছে, আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি পৌছেনি আমাদের কাছে। আমার ধারণা তারা হয়ত তদন্তের প্রাথমিক পর্যায়ে রয়েছে বিধায় এ ধরনের বক্তব্য দিচ্ছে।'  

রোববারের হামলায় নিহতদের মধ্যে এক বাংলাদেশি, ৮ ব্রিটিশ, ১১ ভারতীয় ছাড়াও মোট ৩৮ বিদেশি রয়েছে। শ্রীলঙ্কায় চীনা নাগরিকদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। 

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেঙ শুয়া বলেন, চীনা নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শ্রীলঙ্কা সফর থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। যারা শ্রীলঙ্কায় রয়েছেন, তাদের প্রতি জনসমাগম স্থল এড়িয়ে চলতে নির্দেশনা দেয়া হলো।  

বুধবারও একটি সিনেমা হলের সামনে থেকে অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়েছে। কারফিউ আর জরুরি অবস্থার মধ্যে এখনো বন্ধ সামাজিক যোগাযোগ মাধ্যম।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর