channel 24

সর্বশেষ

  • নুসরাত হত্যা: সাবেক ওসি মোয়াজ্জেমকে কারাগারে পাঠানোর নির্দেশ...

  • মামলার পরবর্তী তারিখ ৩০ জুন

ভারতে লোকসভা নির্বাচন শুরু বৃহস্পতিবার

ভারতে লোকসভা নির্বাচন শুরু বৃহস্পতিবার

ভারতে লোকসভা নির্বাচন শুরু বৃহস্পতিবার (১১ এপ্রিল)। ৭ ধাপে হবে, এই ভোট। নিবন্ধিত ভোটার, ৯০ কোটি। মূল লড়াইয়ে, বিজেপি নেতৃত্বাধীন ৩৭ দলের জোট-এনডিএ বনাম কংগ্রেসের ২০ দলের জোট-ইউপিএ। সবখানেই জল্পনা চলছে, সাউথ ব্লকের তিন তলার ঘরটিতে কে বসবেন? সবশেষ জরিপে মোদির দল এগিয়ে থাকলেও এক চুলও ছাড় না দেয়ার মানসিকতা রাহুলের।

সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের নির্বাচন।

৯০ কোটি ভোটারের ১০ কোটি-ই নতুন। ৫৪৩ আসনের লোকসভায় কংগ্রেস বিজেপিসহ ৭টি জাতীয় রাজনৈতিক দলের বাইরে আছে, ৫১টি রাজ্যভিত্তিক দল। সব মিলিয়ে, ১৮শরও বেশি দল এবার নির্বাচনি মাঠে।

ভারতের লোকসভা নির্বাচন
আসন:            ৫৪৩
মোট দল:      ১,৮৪১ টি
মুসলিম দল:        ১১ টি
ভোটার:             ৯০ কোটি

জয়ী হলে প্রথম বছরেই ২০ লাখের বেশি সরকারি চাকরির প্রতিশ্রুতি, কৃষি ও গরিব বান্ধব অর্থনীতি গড়ার প্রত্যয় নিয়ে মাঠে, রাহুলের দল।

আর ভারতের জাতীয় নিরাপত্তাকে প্রাধান্য দিয়ে 'সংকল্পপত্র' ইশতেহার মোদির দলের। এনআরসি, কাশ্মীর আর রাম মন্দির ইস্যুতে আছে প্রতিশ্রুতি।  

জোটগতভাবে গেলোবার চমক দেখিয়েছে, মোদির দল। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট, ৩৩৬ আসনে জয় পায়। ৪৪ আসন নিয়ে শোচনীয় পরাজয় হয়, কংগ্রেসের।

জোটগত কারণে মোদির দল এগিয়ে থাকলেও; লড়াইয়ে এবার কিছুটা শক্ত অবস্থানে গান্ধি পরিবার। এছাড়া, রাজ্যে রাজ্যে ছোট দলের চ্যালেঞ্জের মুখে বিজেপি। ভাগ্য নির্ধারণী ৮০ আসনের উত্তর প্রদেশে, বিজেপিবিরোধী বড় কোনো জোট না থাকলেও; অলিখিত সমঝোতা রয়েছে। রাহুলের আমেথি কিংবা সোনিয়ার রায়বেরিলিতে প্রার্থী দেয়নি আঞ্চলিক দলগুলো। তাদের প্রথম সারির নেতাদের ৭ আসনে প্রার্থী দেয়নি কংগ্রেসও। গত নির্বাচনে ৭১টি আসনে জয় পায় মোদির দল। তবে, এবার মায়াবতী-অখিলেশ জোট ৫০ আসনের নিয়ন্ত্রণ নিতে পারে।

লোকসভা নির্বাচনি ফল ২০১৪
  দল                      আসন            প্রাপ্ত ভোট
বিজেপি:                  ২৮২             ৩১ %
কংগ্রেস:                     ৪৪             ১৯.৩১%
এআইএডিএমকে:         ৩৭               ৩.২৭%
তৃনমূল:                     ৩৪              ৩.৮৪%
বিজেডি:                    ২০               ১.৭১%
শিবসেনা:                   ১৮              ১.৮৫%
টিডিপি:                     ১৬               ২.৫৫ %

এই প্রথম বিজেপির শরীক, বিহারে নীতিশের জনতা দল ও তামিলনাড়ুর এআইএডিএমকে। গেলবার বিহারে ২৩ আসনে বিজেপি জয়ী হলেও; এবার জনতা দলের জন্য ৬ আসন ছেড়েছে দলটি। মহারাষ্ট্রে বিজেপির সঙ্গি শিবসেনা। অন্যদিকে, পশ্চিমবঙ্গে বামেদের সঙ্গে সন্ধি হয়নি, কংগ্রেসের। তবে, বিহারে লালুর রাষ্ট্রীয় জনতা দল আর কর্ণাটকে সাবেক প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার জনতা সেক্যুলারের সঙ্গে সমঝোতায় সফল হয়েছে। মহারাষ্ট্রে তাদের সঙ্গী, শারদ পাওয়ারের এনসিপি এবং তামিলনাড়ুতে করুণানিধির ডিএমকে।

ভারতের লোকসভা নির্বাচন
বিজেপি লড়ছে: ৪৩৮ আসনে
কংগ্রেস লড়ছে: ৪২৪ আসনে

৫ বছর আগে মাত্র ৮ রাজ্য দখলে ছিল বিজেপির। বর্তমানে ২৯ রাজ্যের ১৯ টিতেই উড়ছে গেরুয়া পতাকা। বলা হচ্ছে, এবারের নির্বাচনে ক্ষমতাসীনদের চোখ বাংলা ও উড়িষ্যার দিকে। তবে, সবশেষে ৩ রাজ্যের বিধানসভায় জয় ছিনিয়ে কিছুটা প্রত্যয়ী রাহুলের দল।

সবশেষ জনমত জরিপে বিজেপি এগিয়ে থাকলেও; ভোটের মাঠে জমজমাট লড়াইটা জিইয়ে রেখেছে, ১৩৩ বছরের পুরনো কংগ্রেস।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর