channel 24

সর্বশেষ

  • ব্রিটেনে তারেক-জোবাইদার ব্যাংক একাউন্ট ফ্রিজ করার নির্দেশ আদালতের

  • নুসরাত হত্যায় জড়িত সবাইকে বিচারের আওতায় আনা হবে: এইচ টি ইমাম

  • মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ মিলেছে

'মসজিদের ইমার্জেন্সি দরজা বন্ধ থাকায় এত প্রাণহানি'

'মসজিদের ইমার্জেন্সি দরজা বন্ধ থাকায় এত প্রাণহানি'

ক্রাইস্টচার্চে হামলার পর বড় পরিবর্তন এসেছে, নিউজিল্যান্ডের সমাজব্যবস্থায়। বলা হচ্ছে, এ হামলা ভিন্ন সম্প্রদায়ের মাঝে সহাবস্থান নিয়ে নতুন করে ভাবতে শেখাচ্ছে কিউইদের। তবে, হামলা থেকে বেঁচে ফেরা অনেকে বলছেন, মসজিদের ইমার্জেন্সি দরজা বন্ধ থাকায় এত প্রাণহানি। আহত অনেকের স্বাভাবিক জীবনে ফিরতে কয়েক বছর লেগে যাবে।

১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের এ আল নূর মসজিদে ঢুকে নির্মমভাবে মুসল্লিদের হত্যা করে হামলাকারী ব্রেন্টন।

নৃশংসতার ছাপচিহ্ন মুছে দু সপ্তাহ পর ফের চালু হয়েছে মসজিদটি। তবে, দুঃসহ স্মৃতি তাড়া করে ফিরছে হামলা থেকে বেচে ফেরাদের।  

হামলা থেকে বেঁচে ফেরা খালেদ আলনোবানি বলেন, 'বন্দুকধারী যখন গাড়িতে ফিরে গেলো। বুঝতে পারিনি যে তিনি আসলে নতুন ম্যাগজিন আনতে গেছেন। তারপর তিনি ফিরে এসে আহতদের এক এক কোরে গুলি করে হত্যা করে।'

ভুক্তভোগীদের দাবি, মসজিদের ইমার্জেন্সি দরজা বন্ধ থাকায় এত প্রাণহানি ঘটেছে।  

খালেদ আলনোবানি বলেন, 'আমি নিজেই ভেবেছিলাম হয়ত এটি বাইরে থেকে লক ছিলো। আসলে এটা খোলার জন্য যে বাটন পদ্ধতি ছিলো তা অনেকেই জানতো না।'

ভয়াবহ ঐ হামলা থেকে বেচে ফেরা অনেকেই হাসপাতালে ধুকছেন অসহ্য যন্ত্রনায়। স্বাভাবিক জীবনে ফিরতে অনেকেরই কয়েক বছর লেগে যাবে।

ভক্সপপ: গুলিতে আমার হাড় ভেঙ্গে গেছে। ডাক্তাররা বলছে পুরোপুরি সুস্থ হয়ে ফের হাঁটাচলা করতে তিন বছর লাগতে পারে।

অবশ্য, মসজিদে হামলার পর বড় পরিবর্তন এসেছে নিউজিল্যান্ডের সমাজব্যবস্থায়। ভিন্ন ধর্মাবলম্বীরাও সহাবস্থানের বার্তা নিয়ে দাড়িয়েছেন, মুসলমানদের পাশে।

যে হিজাব নিয়ে পশ্চিমা দেশগুলোতে এত আপত্তি, মুসলিমদের সমবেদনা জানাতে গণহারে স্বেচ্ছায় সেই হিজাব পরিধাণ করেছেন, হাজারো অমুসলিম নারী। বলা হচ্ছে, এ হামলা ভিন্ন সম্প্রদায়ের মাঝে সহাবস্থান নিয়ে, নতুন করে ভাবতে শেখাচ্ছে কিউইদের।

হামলায় বেঁচে ফেরা ফরিদ আহমেদ বলেন, 'নিউজিল্যান্ডের জনগণ একে অন্যকে কতটা ভালোবাসে, তা পুরো বিশ্ব দেখেছে। ইসলাম আমাদের ক্ষমা করা শিখিয়েছে। আমরা যদি ক্ষমা করি, আল্লাহও আমাদের ক্ষমা করবেন।'

ক্রাইস্টচার্চের ঘটনায় বিশ্ব চিনেছে অন্য এক নারী নেত্রীকে। মুসলিম সম্প্রদায়ের পাশে দাড়ানো, নতুন অস্ত্র আইন জারি, বর্ণবাদের বিরুদ্ধে কঠোর অবস্থানের কারণে প্রশংসা কুড়িয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর