channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা

ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণ রেখায় ফের উত্তেজনা

ধারণা করা হচ্ছিলো, হয়তো শেষ হতে চলেছে চিরবৈরী দুই দেশের আপাত উত্তেজনা। আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে ফেরত দেয়ার মধ্য দিয়ে এমন বার্তাই দিয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু এই হস্তান্তর প্রক্রিয়ার ঘন্টা ছয়েক পরেই আবারও টানটান হলো ভারত-পাকিস্তান নিয়ন্ত্রণ রেখার প্রহরীদের শিরদাঁড়া। পাল্টাপাল্টি মর্টারের শেল যেন জানান দিচ্ছিলো কতটা বিদ্বেষী দুদেশ। আর এই হামলায় প্রাণ গেলো নিরীহ ৪ বেসামরিক মানুষের।

সপ্তাহব্যাপী টান টান উত্তেজনা আর পাল্টাপাল্টি বিমান হামলার পর, শুক্রবার আটক ভারতীয় পাইট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে ফেরত দেয় পাকিস্তান।

আরও জানতে: সাগরগর্ভে বিলীনের পথে কুয়াকাটা সৈকতের সবুজ বেষ্টনী

রান্নার গ্যাসের সিলিন্ডার ব্যবহার হচ্ছে অটোরিকশায়

সরকারি জমি ব্যক্তি মালিকানায় খারিজ

মনে করা হয়েছিলো, এতে দুদেশের মধ্যে চলমান উত্তেজনা কিছুটা হলেও কমবে। কিন্তু সব ধারণা মিথ্যা প্রমাণ করে কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় ফের গোলা বর্ষণ শুরু করে দুদেশের সেনাবাহিনী।

এতে প্রাণ যায় উভয় পক্ষের বেশকজন বেসামরিক নাগরিকের। এদের মধ্যে ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরে এক নারীসহ দুশিশু আর পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মিরে এক কিশোর নিহত হয়।   

আবারো সহিসংতার আশঙ্কায় সাময়িক বন্ধ রাখা হয়েছে জম্মু কাশ্মিরের পুন্‌চ ও রাজৌরি জেলায়, নিয়ন্ত্রণ রেখার ৫ কিলোমিটার এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠান। আর আজাদ কাশ্মির থেকে সরিয়ে নেয়া হয়েছে ১৪২ পরিবারকে।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতে ওআইসিভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে সদস্য না হওয়ার পরও, ভারতকে আমন্ত্রণ জানানোয় সম্মেলন ত্যাগ করেছে পাক পররাষ্ট্রমন্ত্রী। তবে সেখানে স্বভাবসুলভ ভঙ্গিতে পাকিস্তানের সমালোচনা করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা সরাজ।

তিনি বলেন, যদি আপনি মানবতাকে রক্ষা করতে চান, তাহলে যে দেশ সন্ত্রাসীদের মদদ দেয়, অর্থায়ন করে এবং আশ্রয় দেয় তাদের দেশের অভ্যন্তরে সকল জঙ্গি ক্যাম্প ধ্বংস করতে বলুন। সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ মানে ধর্মের বিরুদ্ধে যুদ্ধ নয়। তা হতে পারে না।

তবে ভারত হামলা করুক কিংবা পাকিস্তান, প্রতিদিন হামলায় প্রাণ হারাচ্ছে দুই পাশের সাধারণ কাশ্মীরিরা। তাই উভয় দেশেই যুদ্ধ বিরোধী বক্তব্যও জোরালো হচ্ছে প্রতিনিয়ত।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর