channel 24

সর্বশেষ

  • ঢাকায় পরিবহন খাতে শৃঙ্খলা ফেরাতে ব্যর্থতা স্বীকার ডিএমপি কমিশনারের

  • ছাত্র আন্দোলনে উসকানি বিএনপির দেউলিয়াত্বের প্রমাণ: হানিফ

  • পদ্মাসেতুর জাজিরা প্রান্তে আজ বসানো হচ্ছে না অষ্টম স্প্যান

  • এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে...

  • সড়ক অবরোধ করে আন্দোলন করছে শিক্ষকরা

  • সড়ক দুর্ঘটনায় সিরাজগঞ্জ, খুলনা ও নরসিংদীতে ৩ স্কুলশিক্ষার্থী নিহত

  • রাজধানীর কল্যাণপুরে তেলবাহী লরির ধাক্কায় মাদ্রাসা শিক্ষক নিহত

২০১৯ সালে বিশ্বের বিভিন্ন দেশের নির্বাচন

২০১৯ সালে বিশ্বের বিভিন্ন দেশের নির্বাচন

নতুন সরকার নিয়েই ২০১৯ সাল শুরু করছে বাংলাদেশ। তবে শুধু বাংলাদেশ নয়, প্রতিবেশি দেশ ভারত ও আফগানিস্তানসহ বিশ্বের আরো অনেক দেশেই চলতি বছর হবে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচন। সবচেয়ে বেশি নির্বাচন হওয়ার কথা ইউরোপিয় দেশগুলোতে। এমনি কিছু নির্বাচনের খবর জানবো এবার।

ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেম এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট, ২০১৯ সালে বিশ্বের বিভিন্ন দেশের নির্বাচনের তালিকা প্রকাশ করেছে।

তালিকা অনুযায়ী, আফ্রিকা মহাদেশের মোট ১৬টি দেশে অনুষ্ঠিত হবে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচন। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে আলজেরিয়া, নাইজেরিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, মরিশাস ও তিউনিশিয়া।

এশিয়া মহাদেশের বেশ কয়েকটি দেশে অনুষ্ঠিত হবে নির্বাচন। এতালিকায় প্রথমেই আছে ভারতের নাম। আগামি বছরের এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হবে ভারতের ১৭তম লোকসভা নির্বাচন। একই সময়ে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল, হরিয়ানা, ওডিসা, সিকিম এবং জম্মু ও কাশ্মিরের বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে।

ভারত ছাড়াও এশিয়ার দেশগুলোর মধ্যে আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচন, হংকংয়ের স্থানীয় নির্বাচন, মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচন, ফিলিপাইনের সাধারণ নির্বাচন এবং উত্তর কোরিয়ার সাধারণ নির্বাচন উল্লেখযোগ্য। এই মহাদেশের ৯টি দেশের স্থানীয় ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

২০১৯ সালে সবচেয়ে বেশি নির্বাচন অনুষ্ঠিত হবে ইউরোপ মহাদেশে। এ মহাদেশের ২৫টি দেশে পার্লামেন্ট, প্রেসিডেন্ট, সাধারণ এবং স্থানীয় পর্যায়ে নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য বেলজিয়াম, ক্রোয়েশিয়া, গ্রিস, আয়ারল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন এবং ইউক্রেন। এছাড়া ইউরোপের ২৭টি দেশের সংগঠন ইউরোপিয় পার্লামেন্টেরও নির্বাচন অনুষ্ঠিত হবে আগামি বছর।