channel 24

সর্বশেষ

  • শহীদ বুদ্ধিজীবী দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

  • জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করছে গোটা দেশ

  • মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে বিজয়ী করবেন ভোটাররা: কাদের

  • লুটপাটকারীদের বর্জনের আহ্বান ড. কামালের

  • নির্বাচন বানচালের চেষ্টা করছে সরকার: ফখরুল

  • গুণী চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেন আর নেই

  • হার্ডিঞ্জ ব্রিজে ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ২

  • রোহিঙ্গা নিপীড়নকে গণহত্যার স্বীকৃতি দিয়ে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে প্রস্তাব পাস

পাইলট ঘুমিয়ে, বিমান গন্তব্য পেরিয়ে ৩০ মাইল দূরে

পাইলট ঘুমিয়ে, বিমান গন্তব্য পেরিয়ে ৩০ মাইল দূরে

পাইলট ককপিটে ঘুমিয়ে পড়ায় মালবাহী ছোট আকারের একটি বিমান অস্ট্রেলিয়ায় নির্দিষ্ট গন্তব্য পেরিয়ে প্রায় ৩০ মাইল দূরে চলে গিয়েছিল।

অস্ট্রেলিয়ান ট্রান্সপোর্ট সেফটি ব্যুরো (এটিএসবি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। গত ৮ নভেম্বর অস্ট্রেলিয়ার তাসমানিয়া রাজ্য থেকে দেশটির দক্ষিণ-পশ্চিম উপকূল কিং আইল্যান্ড দ্বীপের উদ্দেশে বিমান নিয়ে রওনা দেন তিনি।

ওইদিনের ফ্লাইট ট্র্যাকিং তথ্য অনুযায়ী, ভোর্টেক্স এয়ারের পিপার পিএ-৩১ বিমানটি ভোর ৬টা ২১ মিনিটে ডেভনপোর্ট বিমানবন্দর ছেড়েছিল। কিন্তু কিং আইল্যান্ডে নামার কথা থাকলেও গন্তব্য পেরিয়ে যায় আকাশযানটি। পরে সকাল ৭টা ২১ মিনিটে এটি ওই দ্বীপে অবতরণ করে।

এটিএসবি জানিয়েছে, বিমানে ওই পাইলট একাই ছিলেন। হঠাৎ তিনি ঘুমিয়ে পড়েন। এ কারণে কিং আইল্যান্ড থেকে ৪৬ কিলোমিটার (২৮ দশমিক ৬ মাইল) দূরে চলে যায় এই আকাশযান।

পাইলট কখন ঘুম থেকে উঠেছেন তা পরিষ্কার নয়। জানা গেছে, ছুটি কাটিয়ে কর্মস্থলে ফেরার পর এটাই ছিল তার প্রথম ফ্লাইট।

অস্ট্রেলিয়ার বিভিন্ন গন্তব্যে গ্রুপ ও করপোরেট প্রতিষ্ঠান আর ভ্রমণপ্রেমীদের জন্য চার্টার ফ্লাইট পরিচালনা করে থাকে ভর্টেক্স এয়ার। সিএনএন অনুমোদিত ইয়াহু সেভেনের কাছে এই প্রতিষ্ঠানের দাবি, এমন ঘটনা বিরল। এখন এই ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

ভর্টেক্স এয়ারের ব্যবস্থাপনা পরিচালক কলিন টাকার বলেন, ‘বিমান চালানোর সময় আমাদের প্রতিষ্ঠানের পাইলট অজান্তে ঘুমিয়ে পড়েছিলেন। নির্দিষ্ট গন্তব্য পেরিয়ে যাওয়ার পর এয়ার ট্রাফিক কন্ট্রোল তার সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হওয়ায় বিষয়টি সামনে এসেছে। অটোপাইলট পদ্ধতিতে বিমানটি চালানো হচ্ছিল। পরে অবশ্য পাইলট নিরাপদেই কিং আইল্যান্ড বিমানবন্দরে আকাশযান অবতরণ করিয়েছেন।’

গত ৮ নভেম্বর এটাই ছিল প্রথম নির্ধারিত ফ্লাইট। গন্তব্য অতিক্রমের কারণে পরবর্তী ফ্লাইটগুলোর সূচিতে কোনও ব্যাঘাত ঘটেনি।

এটিএসবি জানিয়েছে, পাইলটের সাক্ষাৎকার নেওয়ার পাশাপাশি তার বিমান চালানোর পদ্ধতি পর্যালোচনা করা হবে। ২০১৯ সালের শুরুর দিকে তদন্ত প্রতিবেদন জমা দেবেন তারা। ভর্টেক্স এয়ারের ব্যবস্থাপনায় কর্মীদের পরিশ্রম করানোর বিষয় পর্যালোচনা করতে সিভিল এভিয়েশন সেফটি অথরিটি পৃথক আরেকটি তদন্ত পরিচালনা করছে।

এয়ারলাইনস ডট নেট জানিয়েছে, ১০ জন যাত্রী নিয়ে পাইপার পিএ-৩১ ঘণ্টায় সর্বোচ্চ ২৭০ মাইল বেড়ে উড়তে সক্ষম।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর