channel 24

সর্বশেষ

  • সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ স্লোগানে...

  • আওয়ামী লীগের ইশতেহারে ২১ দফা অঙ্গীকার...

  • অতীতের ভুলভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ প্রধানমন্ত্রীর

  • বিএনপির নির্বাচনি ইশতেহার ঘোষণা করলেন মির্জা ফখরুল...

  • জাতীয় সংসদে উচ্চকক্ষ প্রতিষ্ঠার পাশাপাশি...

  • রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনাসহ ১৯ প্রতিশ্রুতি

  • নির্বাচনে অংশ নিতে পারছেন না খালেদা জিয়া...

  • প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে রিট তৃতীয় বেঞ্চেও খারিজ

  • জামায়াতের ২২ নেতার প্রার্থিতা বাতিলে হাইকোর্টের রুল...

  • তিন কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে ইসিকে নির্দেশ

দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট

দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট

মাসের প্রথম দিনে শপথ নিয়েছেন মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ও ব্রাদার। শপথ নেয়ার পরদিনই প্রচারণায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ শুরু করেছেন তিনি।

প্রেসিডেন্টের ব্যবহৃত বিশেষ বিমান বিক্রির জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন এই বামপন্থী নেতা। মেক্সিকোর সরকারি কাজে ব্যবহার হচ্ছে এমন ৬০টি বিমান ও ৭০টি হেলিকপ্টার বিক্রি হবে শিগগিরি।

মাসের প্রথম দিনেই শপথ নিয়েছেন মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদার। ৭ দশকের মধ্যে প্রথমবার দেশটির প্রেসিডেন্ট হয়েছেন কোনো বামপন্থী নেতা।

৫৬ শতাংশ জনসমর্থন পেয়েছে তার দল ন্যাশনাল রিজেনারেশন মুভমেন্ট পার্টি- মোরেনা। অন্যদিকে সাবেক প্রেসিডেন্টে এনরিকে পেনা নিয়েতোর দল পেয়েছে মাত্র ২৪ শতাংশ ভোট।

শপথ নেয়ার পরদিনই প্রচারণায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ শুরু করেছেন লোপেজ ওব্রাদার। প্রেসিডেন্টের ব্যবহৃত বিশেষ বিমান বিক্রির জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। শিগগির বিক্রি হবে সেটি।

নির্বাচনী প্রচারণায় প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদারের দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রেসিডেনসিয়াল জেট বিমান বিক্রি করা হবে। এর মাধ্যমে দারুণ দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন প্রেসিডেন্ট।

শুধু প্রেসিডেন্টের বিমান নয় বিক্রি করা হবে সরকারি কাজে ব্যবহৃত অন্যান্য বিমানও। এ থেকে পাওয়া অর্থ জমা দেয়া হবে সরকারি রাজস্বে। সরকারি কাজে ব্যবহার হচ্ছে এমন ৬০টি বিমান ও ৭০টি হেলিকপ্টার শিগগিরি বিক্রি করা হবে।

নির্বাচনী প্রচারণায় সরকারি ব্যয় হ্রাসে দেয়া প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট। শপথ অনুষ্ঠানের পর মেক্সিকো সিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি জানান, জাদুঘরে রূপান্তর করা হবে প্রেসিডেন্ট প্যালেস।

এছাড়া নিজের বেতন ৬০ শতাংশ কমানোর ঘোষণাও দিয়েছেন তিনি। সব ধরনের অন্যায় ও দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। এক কথায় দুর্নীতিমুক্ত দেশ হবে মেক্সিকো।

একইসঙ্গে দরিদ্র ও প্রান্তিক মানুষের রাষ্ট্রে পরিণত হবে এই দেশ। যুক্তরাষ্ট্র ও কানাডার সঙ্গে নাফটা চুক্তি এগিয়ে নিতেও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

যুক্তরাষ্ট্র সীমান্তে জড়ো হওয়া কয়েক হাজার মধ্য আমেরিকান অভিবাসীর ভাগ্য নির্ধারণে পদক্ষেপের প্রতিশ্রুতিও দেন মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর