channel 24

সর্বশেষ

  • ডেঙ্গু প্রতিরোধে ঢাকা উত্তর সিটির কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল

  • চট্টগ্রামে বিএনপির বিভাগীয় সমাবেশ কাল; পুলিশের অনুমতি না পাওয়ায় এখনও চূড়ান্ত হয়নি স্থান

  • দুর্নীতি নিয়ে দুদক চেয়ারম্যানের মন্তব্য স্পষ্ট নয়; বললেন কাদের

  • বানের জলে চরম দুর্ভোগ; দু'দিনের মধ্যে মধ্যাঞ্চলে আরও অবনতির শঙ্কা

বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচনে মত প্রকাশের স্বাধীনতা জরুরি

বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচনে মত প্রকাশের স্বাধীনতা জরুরি

দায়িত্ব গ্রহনের পর জেনেভায় প্রথমবারের মতো জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কাউন্সিলের ৩৯তম সেশনে ভাষণ দেন, সংস্থাটির নতুন প্রধান মিশেল ব্যাসলেট। বাংলাদেশ, মিয়ানমারসহ ৪২ টি দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেন তিনি।

দারিদ্র দূরীকরণে বর্তমান সরকারের সাফল্য ও মিয়ানমারের বাস্তুচ্যুত বিপুল সংখ্যক রোহিঙ্গা গোষ্ঠীকে আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেন তিনি।

তবে, সাম্প্রতিক নিরাপদ সড়ক আন্দোলনকারী ও গণমাধ্যমকর্মীদের ওপর হামলাকারীদের দ্রুত বিচারের দাবি জানান ব্যাসলেট। কথা বলেন বিচারবহির্ভূত হত্যা নিয়েও। বলেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা জরুরী।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার মিশেল ব্যাসলেট জানান, রাখাইন ও শানে এখনো নিপীড়ন বন্ধ হয়নি। এসব সহিংসতার জন্য মিয়ানমার সেনাবাহিনীকে দায়মুক্তি দেয়া যায় না। তিনি আরও বলেন, চলতি বছর নতুন করে বাংলাদেশে ঢুকেছে আরও ১২ হাজার রোহিঙ্গা।

রোহিঙ্গা গণহত্যা ও নিপীড়নের দায়ে মিয়ানমারকে বিচারের আওতায় আনতে স্বতন্ত্র আন্তর্জাতিক সংস্থা প্রতিষ্ঠা জরুরি। যার কাজই হবে গুরুতর মানবতাবিরোধী অপরাধের তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্লেষণ। এ ধরনের কৌশল প্রতিষ্ঠায় একটি প্রস্তাব পাসের জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে উত্থাপনের আহ্বান জানাচ্ছি।  

ব্যাসলেট জানান, হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটরের প্রাথমিক তদন্তকাজে সহায়তা করবে নতুন এই সংস্থা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর