channel 24

সর্বশেষ

  • গঠনগত সমস্যায় ভেঙে যাবে ঐক্যফ্রন্ট: ওবায়দুল কাদের

  • দল পুনর্গঠন করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

  • বিপিএল: সিলেটকে ৬ উইকেটে হারিয়েছে ঢাকা...

  • সিলেট ১৫৮/৮ (ওয়ার্নার ৬৩), ঢাকা ১৬৩/৪ (সাকিব ৬১*)

আসামে নাগরিকত্ব তালিকা; পশ্চিমবঙ্গজুড়ে বিক্ষোভ

আসামে নাগরিকত্ব তালিকা; পশ্চিমবঙ্গজুড়ে বিক্ষোভ

ভারতের আসামে নাগরিকত্বের খসড়া তালিকা প্রকাশ নিয়ে, দেশটির রাজনীতিকদের কথা লড়াই চলছেই। দিল্লিতে সাংবাদিকদের কাছে গৃহযুদ্ধের শঙ্কা জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। একে উস্কানি বলছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। পশ্চিমবঙ্গে আজ দফায় দফায় রেলপথ অবরোধ হয়েছে। বাংলাদেশের সাথে ভারতের পশ্চিমবঙ্গ সীমান্তে জারি করা হয়েছে উচ্চ সতর্কতা।

আসামে নাগরিকত্বের চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশ ঘিরে উত্তাল পশ্চিমবঙ্গ। বুধবার সর্বভারতীয় মতুয়া মহাসংঘের ডাকে, কয়েক দফা অবরোধ করা হয় রেলপথ। হাওড়া, শিয়ালদহ, বনগাঁ, হাসনাবাদ, মেইনলাইন-সহ বিভিন্ন স্টেশনে রেলপথ অবরোধ কোরে বিক্ষোভ করে স্থানীয়রা। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা।
এতে পশ্চিমবঙ্গে বাড়ানো হয়েছে, নিরাপত্তা। আসাম থেকে অনুপ্রবেশ ঠেকাতে, প্রতিবেশী রাজ্যের সাথে জোরদার করা হয়েছে, আন্তঃসীমান্ত পাহারা। হাই অ্যালার্ট জারি হয়েছে, বাংলাদেশের সাথে রাজ্যটির আন্তর্জাতিক সীমান্তে।
আসামে নাগরিকত্বের তালিকা থেকে ৪০ লাখ মানুষ বাদ পড়াকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।
মুসলিম বা দলিত হলে, তাকে একঘরে করতে হবে। এই চর্চা চলতে থাকলে, গৃহযুদ্ধ শুরু হয়ে যাবে।
মমতার এ মন্তব্যে ঘৃণা ও ভয় ছড়ানোর অভিযোগ এনে মামলা করেছেন, আসামের বিজেপি যুব শাখা, বিজেওয়াইএমের ৩ কর্মী। নিন্দা জানিয়েছেন বিজেপির শীর্ষ নেতারাও।
মমতা বন্দ্যোপাধ্যায় একজন মুখ্যমন্ত্রী। এ ধরণের উক্তি করা তার ঠিক হয়নি। কারণ এতে উস্কানি ছড়িয়ে পড়তে পারে। 
ভারতের নির্বাচন কমিশন প্রধান জানান, আসামে এনআরসি থেকে বাদ পড়লেও; ভোটার তালিকায় নাম থাকলে ভোট দিতে পারবেন তারা। তবে, আগামী জানুয়ারিতে প্রকাশ করা হবে, নতুন ভোটার তালিকা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক খবর