channel 24

সর্বশেষ

  • জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে...

  • নিউইয়র্ক যাওয়ার পথে যাত্রাবিরতিতে লন্ডনে প্রধানমন্ত্রী

  • কক্সবাজারের উদ্দেশে সড়ক পথে আ.লীগের সাংগঠনিক সফর শুরু...

  • নির্বাচনে জনপ্রিয় ব্যক্তিদের মনোনয়ন দেয়া হবে: কুমিল্লায় সেতুমন্ত্রী

  • রেলপথের মতো সড়কপথের প্রচারণাতেও ব্যর্থ হবে আ.লীগ: রিজভী

  • ২০১৮'র শেষ অথবা ২০১৯'র শুরুতে জাতীয় নির্বাচন: সিইসি...

  • আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার করা হবে

  • নরসিংদীতে ব্রহ্মপুত্র নদে নৌকাডুবি; ভাইবোনসহ ৩ জনের মৃত্যু

রক্ত পরীক্ষা ছাড়াই কয়েক মিনিটে ম্যালেরিয়া নির্ণয় সম্ভব

রক্ত পরীক্ষা ছাড়াই কয়েক মিনিটে ম্যালেরিয়া নির্ণয় সম্ভব

মশাবাহিত রোগ ম্যালেরিয়া। সাধারণত আক্রান্তের রক্ত পরীক্ষার মাধ্যমে এ রোগ নির্ণয় করা হয়। তবে এতে কয়েকদিন সময় লাগে। উগান্ডার একদল তরুণ গবেষক 'মাতিবাবু' নামের একটি ডিভাইস আবিষ্কার করেছেন। এর মাধ্যমে রক্ত পরীক্ষা ছাড়াই কয়েক মিনিটের মধ্যে ম্যালেরিয়া নির্ণয় করা সম্ভব।

আফ্রিকা মহাদেশে আতঙ্কের নাম মশাবাহিত রোগ, ম্যালেরিয়া। প্রতি বছর এ রোগে আক্রান্ত হন লাখ লাখ মানুষ।

আক্রান্তের রক্ত পরীক্ষার মাধ্যমে ম্যালেরিয়া নির্ণয় করা হয়। এতে বেশি সময় লাগায় অনেক ক্ষেত্রেই বিড়ম্বনায় পড়েন রোগীরা। এমন পরিস্থিতিতে উগান্ডার কামপালা শহরের মাকেরেরে বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ গবেষক মাতিবাবু নামে নতুন একটি ডিভাইস আবিষ্কার করেছেন। যার মাধ্যমে রক্ত ছাড়াই দ্রুত ম্যালেরিয়া রোগ নির্ণয় করা যায়।

আলো এবং ম্যাগনেসিয়াম ব্যবহারের মাধ্যমে কাজ করে ডিভাইসটি। আঙ্গুলের ওপর লাল রশ্মি ফেলে রক্ত কোষের পরিবর্তন শনাক্ত করা যায় এর মাধ্যমে। আর এক মিনিটের মধ্যেই নির্ণয় করা যায়, কেউ ম্যালেরিয়ায় আক্রান্ত কিনা।

নতুন এ উদ্ভাবনের জন্য গেলো মাসে, বিজ্ঞানের সম্মানসূচক আফ্রিকা পুরস্কার জেতেন ব্রায়ান গিত্তার নেতৃত্বাধীন দলটি। পুরস্কার থেকে পাওয়া ২৫ হাজার পাউন্ড ডিভাইসটির উন্নয়নে ব্যয় করার কথা জানিয়েছেন তারা।

ন্যাশনাল ড্রাগ অথরিটির চেয়ারম্যান মেদার্দ বিতেকইয়েরেজো বলেন, 'অনেক সময় কয়েকবার রক্ত পরীক্ষার পরও ম্যালেরিয়া ধরা পড়ে না। তবে ৮০ ভাগ ক্ষেত্রেই মাতিবাবু সফলভাবে ম্যালেরিয়া রোগ নির্ণয়ে সক্ষম। এমন উদ্যোগে সরকারের আরো সহযোগিতা প্রয়োজন।'

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আফ্রিকায় ২০১৫ সালে ২১ কোটি ১০ লাখ মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়। আর ২০১৬ সালে তা বেড়ে দাঁড়ায় ২১ কোটি ৬০ লাখে।

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর