channel 24

সর্বশেষ

  • আজ পবিত্র হজ; মসজিদে নামিরা থেকে দেয়া হবে খুতবা

  • ঈদযাত্রা: কমলাপুর থেকে দেরিতে ছাড়ছে ৫টি রুটের ট্রেন

  • ঈদ ঘিরে রাজধানীতে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা...

  • নিয়োজিত থাকবে ১৪ হাজার পুলিশ: ডিএমপি কমিশনার

  • ফেনীর মুহুরীগঞ্জে ট্রাক-মাইক্রোবাস সংঘর্ষে শিশুসহ নিহত ৬

সারা বিশ্বে নারীদের জন্য প্রাণঘাতি রোগ ডিম্বাশয় ক্যান্সার

সারা বিশ্বে নারীদের জন্য প্রাণঘাতি রোগ ডিম্বাশয় ক্যান্সার

সারা বিশ্বে নারীদের জন্য প্রাণঘাতি রোগ ডিম্বাশয় ক্যান্সার। এর চিকিৎসায় এসেছে নিরাপারিব নামে নতুন ওষুধ। চিকিৎসকরা বলছেন, এই ওষুধ কেমোথেরাপির তুলনায় ৪ গুণ বেশি কার্যকর।

যুক্তরাজ্যের ভেনেসা হিলারি। কিছুদিন আগেও ভাবেননি, নিজের বাগানের এই গোলাপের সৌন্দর্য উপভোগ করবেন তিনি। কারণ গত বছরই, ওভারিয়ান ক্যান্সার ধরা পরে তার, যা ছিলো শেষ ধাপে।

কয়েক সপ্তাহের কেমোথেরাপিতে ভেনেসার জীবনী শক্তি যখন শেষের পথে, তখনই আর্শিবাদ হয়ে আসে ওভারিয়ান ক্যান্সারের নতুন ওষুধ 'নিরাপারিব'। আর এতেই বদলে যায় তার জীবন। ভেনেসা এখন ছুটি কাটানোর পরিকল্পনায় ব্যস্ত।

চারটি টিউমার ছিলো আমার। কেমোথেরাপি নিয়ে মরতে বসেছিলাম। তবে এখন সকালে মাত্র দুটি ট্যাবলেট নিতে হয়। যাতে টিউমারগুলো মরতে শুরু করেছে। দিব্যি সব কাজ করতে পারছি।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা সংস্থা থেকে বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে, 'নিরাপারিব'। চিকিৎসকরা বলছেন, কেমোথেরাপির তুলনায় এই ট্যাবলেট ওভারিয়ান ক্যান্সারে আক্রান্তদের জীবনসীমা চারগুন দীর্ঘায়িত করে। 

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ক্যান্সার বিশেষজ্ঞ ডা. জোনাথন ক্রেল বলেন, 'এটি ওভারিয়ান ক্যান্সারের চিকিৎসায় নতুন মাইলফলক। প্রতিবছর যুক্তরাজ্যে সাড়ে সাত হাজার নারী এই  ক্যান্সারের চিকিৎসা নেন।'

দাতব্য প্রতিষ্ঠানগুলো বলছে, ওভারিয়ান ক্যান্সারের চিকিৎসায় অনেক ওষুধ আসলেও, নিরাপারিব-ই এখন পর্যন্ত বেশি কার্যকর।

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর