channel 24

সর্বশেষ

  • রাষ্ট্রীয় ব্যস্ততার কারণেই ভারত যাননি স্বরাষ্ট্র-পররাষ্ট্রমন্ত্রী: কাদের

  • খালেদা জিয়াকে জামিন না দেয়ার সিদ্ধান্ত আদালতের নয়, সরকারের: রিজভী

  • কেরাণীগঞ্জের প্লাস্টিক কারখানার অগ্নিকাণ্ডে দগ্ধ আরও ১০ জনের অবস্থা আশঙ্কাজনক

  • ব্রিটেনের নির্বাচনে টিউলিপসহ বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারীর জয়

  • যুক্তরাজ্যে নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেল কনজারভেটিভ পার্টি

ময়মনসিংহ মেডিকেল: জবাবদিহিতার ফলে সেবার মানে ব্যাপক উন্নতি

ময়মনসিংহ মেডিকেল: জবাবদিহিতার ফলে সেবার মানে ব্যাপক উন্নতি

জবাবদিহিতা নিশ্চিত করা গেলে একটি প্রতিষ্ঠানের চেহারা যে বদলে দেয়া সম্ভব সেটি প্রমাণ করেছে ময়মনসিংহ মেডিকেল। দুর্নীতি, অব্যস্থাপনা কমিয়ে বিদ্যমান অবকাঠামো ও বাজেটেই ময়মনসিংহ বিভাগের ৬ জেলাসহ আশপাশের জেলার মানুষকে সেবা দিয়ে যাচ্ছে, হাসপাতালটি। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এই সাফল্য অন্য হাসপাতালের জন্য মডেল হতে পারে।

দুর্গন্ধ নাকে ধাক্কা দেবে আবর্জনায় বিষিয়ে উঠবে মন, অব্যবস্থাপনায় আসবে বিরক্তি ভাবনায় সরকারি হাসপাতালের দৃশ্যপট এমনই। কিন্তু ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল গিয়ে একটু অবাকই হতে হলো। রোগী দুর্ভোগের চিরায়ত চিত্র প্রায় অনুপস্থিত। এক হাজার শয্যার হাসপাতালটিতে, প্রতিদিন নির্ঝঞ্জাটভাবে সেবা নিচ্ছেন কমবেশি পাঁচ হাজার রোগী।

আর এ বদলের শুরু ২০১৫ সালে, হাসপাতালটির এখনকার পরিচালক নাছির উদ্দিন যোগ দেয়ার পর থেকে। কী সেই জাদুর কাঠি, জানতে চাইলে তিনি বললেন, তেমন কিছুই না, শুধু চেষ্টা করেছেন জবাবদিহিতা নিশ্চিতের।

ওয়ান স্টপ সার্ভিসে প্রয়োজনীয় পরীক্ষা তাৎক্ষণিকভাবে পাওয়া যাচ্ছে, মিলছে সরকারি ওষুধও। নেই দালালের টানা-হেঁচড়া। তবে এসব করতে কম বেগ পোহাতে হয়নি নাছির উদ্দিনকে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যমান অবকাঠামো আর বাজেট দিয়েই সরকারি স্বাস্খ্যসেবার মান আরও বাড়ানো সম্ভব। যদি ভালো কাজের পুরস্কার আর অপরাধের শাস্তি নিশ্চিত করা যায়। ময়মনসিংহ মেডিকেল তারই উদাহরণ।

এই বিশেষজ্ঞ বলছেন, স্বাস্খ্যখাতে এরকম বেশ কিছু মডেল অতীতেও সাফল্য পেয়েছিলো। কিন্তু নীতি নির্ধারকরা সেগুলো খুব একটা আমলে নেননি। তার পরামর্শ এগুলো আমলে নিলে, বিদ্যমান স্বাস্থ্যনীতি আরও সমৃদ্ধ করা সম্ভব।

নিউজটির বিস্তারিত প্রতিবেদন ভিডিওতে-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর