channel 24

সর্বশেষ

  • সংঘাত নয়, রোহিঙ্গাদের ফেরাতে আলোচনা চলছে: প্রধানমন্ত্রী

  • মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন আধুনিক সময়ের গণহত্যা...

  • নেদারল্যান্ডসের আন্তর্জাতিক আদালতে মামলার শুনানিতে গাম্বিয়া...

  • রোহিঙ্গা নির্যাতনের বিষয়ে মিয়ানমারের বক্তব্য মিথ্যা...

  • মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা এখনও চলছে, রোধে ব্যবস্থা নিতে হবে

  • প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি: তারেক রহমান ও মির্জা ফখরুলসহ...

  • বিএনপির ১২ নেতার বিরুদ্ধে ফের মামলা

প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে বিশ্বজুড়ে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করছে। সোমবার (৯ সেপ্টেম্বর) সংস্থাটি তাদের ওয়েবসাইটে প্রতিবেদনেটি প্রকাশ করেছে। আর প্রতিবছর যুদ্ধের কবলে পড়ে যত মানুষের প্রাণহানি ঘটে তার চেয়ে আত্মহত্যার সংখ্যা বেশি।

আত্মহত্যা নিয়ে দ্বিতীয়বারের মতো প্রতিবেদন প্রকাশ করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রতিবেদনে জানায়, ২০১০ থেকে ২০১৬ সালের মধ্যে বৈশ্বিক আত্মহত্যার হার ৯.৮ শতাংশ কমেছে। আত্মহত্যা প্রতিরোধে বিশ্বের সকল দেশকে আরও কার্যকর পদক্ষেপ নিতে হবে। আত্মহত্যা কোনো অপ্রতিরোধযোগ্য বিষয় নয়। সবাই চাইলে এ মৃত্যুকে প্রতিরোধ করা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, বিষ খেয়ে, গলায় ফাঁস দিয়ে ও নিজেকে গুলি করে মেরে ফেলাই আত্মহত্যার সবচেয়ে প্রচলিত পদ্ধতি। আত্মহত্যার প্রবণতা হ্রাসে আত্মহত্যা প্রতিরোধ পরিকল্পনা গ্রহণ করার জন্য সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এটা সারা বিশ্বের জন্য একটি মারাত্মক ইস্যু। মাত্র ৩৮টি দেশে আত্মহত্যা প্রতিরোধে কৌশল গ্রহণ করেছে। প্রতিবছর গোটা বিশ্বে প্রায় ৮ লাখ মানুষ আত্মহত্যা করে। ম্যালেরিয়া, স্তন ক্যানসার, যুদ্ধ কিংবা নরহত্যাতেও বছরে এত মানুষের প্রাণহানি ঘটে না।

প্রতিবেদনে আরও বলে হয়েছে, সারা বিশ্বে নারীর চেয়ে পুরুষরা বেশি আত্মহত্যা করে। প্রতি এক লাখ পুরুষের মধ্যে আত্মহত্যা করে ১৩ দশমিক ৭ জন এবং নারীর ক্ষেত্রে সেটি ৭ দশমিক ৫ জন। শুধুমাত্র বাংলাদেশ, চীন, লেসোথো, মরক্কো এবং মিয়ানমারে পুরুষের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করে।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর