channel 24

সর্বশেষ

  • ফেসবুকে স্ট্যাটাসের ঘটনায় একজনকে আটকের জেরে...

  • ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও স্থানীয়দের সংঘর্ষে নিহত ৪...

  • ১০ পুলিশ সদস্যসহ আহত শতাধিক; বিজিবি মোতায়েন

  • ভারী ট্রাক চলাচলে গোপালগঞ্জের কালনা ফেরিঘাট থেকে ভাটিয়াপাড়া সড়কের বেহাল দশা

  • নিষিদ্ধ সময়ে চারঘাট সীমান্তে পদ্মায় ইলিশ ধরেন ভারতীয় জেলেরা; বিএসএফের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

  • ঢাকা উত্তর সিটির আলোচিত কাউন্সিলর রাজিব গ্রেপ্তার; কার্যালয়সহ বাসায় তল্লাশি; অস্ত্র ও মাদক উদ্ধার

বিশ্বে সবচেয়ে বেশি পানিতে ডুবে শিশুর মৃত্যু বাংলাদেশে

বিশ্বে সবচেয়ে বেশি পানিতে ডুবে শিশুর মৃত্যু বাংলাদেশে

দেশে পানিতে ডুবে প্রতিদিন গড়ে মারা যায় ৪০ শিশু। যা বিশ্বে সবচেয়ে বেশি। এ কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই হার অসুখ-বিসুখে মৃত্যুর চেয়েও বেশি। সংশ্লিষ্টরা বলছেন, এ বিষয়ে সবার আগে দরকার সচেতনতা। যা তৈরিতে প্রয়োজন সরকারি-বেসরকারি উদ্যোগ।

গ্রাম বাংলার খাল বিল যখন পানিতে থৈ থৈ তখন শিশু কিশোররাও মেতে ওঠে জলকেলিতে। কিন্তু এই পানিই কখনও কখনও হয়ে ওঠে মরণ ফাঁদ।

বাংলাদেশ হেলথ অ্যান্ড ইনজুরি সার্ভের তথ্য অনুযায়ী, দেশে প্রতি ৩০ মিনিটে একটি শিশু মারা যায় পানিতে ডুবে। দিনে চল্লিশেরও বেশি। অবাক করা ব্যাপার হলো, অসুখ-বিসুখ নয়, পানিতে ডুবে শিশু মৃত্যুর হারই সবচেয়ে বেশি।

আর সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশ-সিআইপিআরবির গবেষণায় দেখা যায়, বরিশাল বিভাগের ২৪উপজেলায় ৬৭ শতাংশ মৃত্যুই হয়েছে, পানিতে ডুবে এবং তা বাড়ির ১০০ মিটারের মধ্যে। শিশুদের ক্ষেত্রে  ৬৩ শতাংশ দুর্ঘটনাই ঘটে, সকাল ৯ টা থেকে ১ টার মধ্যে। এ সময়টায় গ্রামীণ নারীরা ব্যস্ত থাকেন গৃহস্থালী কাজে।

গৃহস্থালী কাজে ব্যস্ত নারীরা জানান, গ্রামের বাড়িতে অনেক কাজ। কাজের সাথে সাথে বাচ্চা সামলানো অনেক কষ্ট। দেখা যায় কাজ করতেছি এমন সময় বাচ্চাটা পুকুরে গেল।

ঝুঁকিপূর্ণ এ সময়ে শিশুদের মৃত্যুর হাত থেকে বাঁচাতে, সিআইপিআরবি গ্রামগুলোতে গড়ে তুলেছে তিন হাজারেরও বেশি সুরক্ষা কেন্দ্র। সারা দেশে সাত লাখেরও বেশি শিশুদের সাঁতার প্রশিক্ষণ দিচ্ছে সংস্থাটি।

সিআইপিআরবির পরিচালক ডা. আমিনুর রহমান বলেন, পানিতে ডুবে মৃত্যুর ঘটনা এক নীরব মহামারী। এই মৃত্যু ঠেকাতে সাঁতার শেখার কোনো বিকল্প নেই।

নিউজটির ভিডিও-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর