channel 24

সর্বশেষ

  • পর পর রেল দুর্ঘটনার পেছনে চক্রান্ত আছে কি না, তা তদন্ত হবে: প্রধানমন্ত্রী

  • হলি আর্টিজান মামলার রায় যেকোনো দিন

  • রোহিঙ্গা গণহত্যার পূর্ণ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের সম্মতি

  • বিশ্বকাপ বাছাই: ওমানের কাছে ৪-১ গোলে হারলো বাংলাদেশ

ডিএনএ থেকে পরিবেশই বেশি ভূমিকা রাখে শিশুর জীবনধারায়

ডিএনএ থেকে পরিবেশই বেশি ভূমিকা রাখে শিশুর জীবনধারায়

বংশগতির ধারক ডিএনএ বা জিন‌ই মানুষের দেহের বিকাশ ও পরিণত বয়সের নানা বিষয়কে প্রভাবিত করে দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠিত বিজ্ঞানের এমন তত্ত্বকে এবার চ্যালেঞ্জ করলেন একদল বিজ্ঞানী। গবেষণায় তারা দেখিয়েছেন, পরিবেশ প্রতিবেশের উপরেই অনেকাংশে নির্ভর করে মানুষের বেড়ে ওঠা, রোগ প্রতিরোধ ক্ষমতা এমনকি তার উচ্চতা। বিজ্ঞানবিষয়ক জনপ্রিয় জার্নাল, ন্যাচার-এ প্রকাশিত নিবন্ধে বিষয়টি উঠে এসেছে। গবেষণা দলের অন্যতম সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের দাবি, এই উদ্ভাবন বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের স্বাস্থ্যবিষয়ক নীতিনির্ধারণে বড় ভূমিকা রাখতে পারে।

পরিণত বয়সে মানুষের স্বাস্থ্য, রোগ প্রতিরোধ ক্ষমতা বা প্রজনন এই বিষয়গুলো নির্ধারিত হয় ডিএনএ-এর মাধ্যমে-দীর্ঘদিনের প্রতিষ্ঠিত এমন তত্ত্বকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে সাম্প্রতিক এক গবেষণা। যেই গবেষক দলের অন্যতম সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ফরিদ উদ্দিন আহামেদ।

বিশ্বখ্যাত বিজ্ঞান সাময়িকি দি ন্যাচারে প্রকাশিত এই প্রবন্ধে তারা দেখিয়েছেন জিনগত বৈশিষ্টের চেয়ে শিশুর শৈশবকালীন পরিবেশ-প্রতিবেশ ও আর্থ সামাজিক অবস্থা অনেক বেশী ভূমিকা রাখে তার জীবনধারায়।

তিনবছরের গবেষণায় তিনশো ৫৯ জন পুরুষের তথ্য বিশ্লেষণ করা হয়। যাতে স্বাস্থ্যকর আর অস্বাস্থ্যকর-এমন দুই পরিবেশে বেড়ে উঠা মানুষের তথ্য সংগ্রহ করা হয়। গবেষণায় উঠে আসে শৈশবের ভালো পরিবেশের কারণে নানা ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি গঠনগতভাবেও আগের প্রজন্মকে ছাড়িয়ে যাওয়া সম্ভব।

এই গবেষক বলছেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য এই গবেষণা একটি ব্ড় আশীর্বাদ হতে পারে। তাতে সুন্দর শৈশব নিশ্চিতের মাধ্যমে অনেকাংশেই কমিয়ে আনা যাবে স্বাস্থ্য ও প্রজনন খাতের বিশাল খরচ।

গবেষণার পর এই নিবন্ধটি ন্যাচারে প্রকাশিত হয় ২০১৮ সালের এপ্রিলে। যেটি বেশ সাড়া ফেলেছে আন্তর্জাতিক অঙ্গনে।

নিউজটির ভিডিও-

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর