channel 24

সর্বশেষ

  • এমপিদের উপজেলা পর্যায়ে দলীয় প্রার্থী না হতে প্রধানমন্ত্রীর নির্দেশ: কাদের

  • পর পর রেল দুর্ঘটনার পেছনে চক্রান্ত আছে কি না, তা তদন্ত হবে: প্রধানমন্ত্রী

  • হলি আর্টিজান মামলার রায় যেকোনো দিন

  • রোহিঙ্গা গণহত্যার পূর্ণ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের সম্মতি

  • বিশ্বকাপ বাছাই: ওমানের কাছে ৪-১ গোলে হারলো বাংলাদেশ

বর্ষা আসার আগেই বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ

বর্ষা আসার আগেই বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ

বর্ষা আসার আগেই বাড়তে শুরু করেছে, ডেঙ্গু জ্বরের প্রকোপ। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব মতে, গত দুই সপ্তাহে ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা দেড় শতাধিক। চিকিৎসকদের পরামর্শ, ডেঙ্গু প্রতিরোধে বাড়ি-ঘর পরিচ্ছন্ন রাখার পাশাপাশি দিনের বেলায় যেন মশা কামড়াতে না পারে, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত আট মাসের ছোট্ট শিশু সুহাইলাকে বুকে নিয়ে, তার সবটুকু কষ্ট যেন নিয়ে নিতে চাইছেন মা। পাঁচ দিন ধরে জ্বরে ভুগছে সুহাইলা। তার অবস্থার কিছুটা উন্নতি হলেও দুশ্চিন্তা কাটছে না বাবা-মায়ের।

শুধু সুহাইলাই নয়, বর্ষা মৌসুমের আগেই রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন অনেকে। চিকিৎসকরা বলছেন, এ সময় দুদিনের বেশি জ্বর থাকলেই, জটিলতা ও মৃত্যুঝুঁকি এড়াতে বাড়িতে না থেকে শরণাপন্ন হতে হবে চিকিৎসকের। প্যারাসিটামল ছাড়া অন্য কোনো ওষুধ না খাওয়ারও পরামর্শ তাদের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১২ জুন পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৩৩ জন। এর মধ্যে জানুয়ারিতে ৩৬, ফেব্রুয়ারিতে ১১৮, মার্চে ১২, এপ্রিলে ৪৪, মে মাসে ১৩৯ এবং চলতি মাসে এ পর্যন্ত ১৭১ জন আক্রান্ত হয়েছেন। যাতে ২ জনের মৃত্যুর খবর মিলেছে।

বিশেষজ্ঞদের আশঙ্কা, বর্ষা মৌসুমে আক্রান্তের এই হার আরও বাড়তে পারে। তাই এখন থেকেই এডিস মশার বংশবৃদ্ধি নিয়ন্ত্রণে জোর দিচ্ছেন তারা।

এছাড়া, ডেঙ্গু জ্বর ঠেকাতে জনসচেতনতার কথাও বলছেন বিশেষজ্ঞরা।

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর