channel 24

সর্বশেষ

  • চাল আমদানি নিরুৎসাহিত করতে ২৮ শতাংশ থেকে বাড়িয়ে...

  • ৫৫ শতাংশ শুল্ক আরোপ করে এনবিআরের পরিপত্র জারি

ঘাড়ের রক্তনালীর ব্লক অপসারণে দেশে প্রথমবার ফিল্টার ব্যবহার

ঘাড়ের রক্তনালীর ব্লক অপসারণে দেশে প্রথমবার ফিল্টার ব্যবহার

ক্যারোটিড আর্টারি ব্লক, সাধারণ ভাষায় যাকে বলে ঘাড়ের রক্তনালীর ব্লক। ধমনীর এই বাঁধা অপসারণের চিকিৎসা পদ্ধতি খুব একটা প্রচলিত নয় দেশে। কারণ সবমিলিয়ে ২০ জন চিকিৎসক রয়েছেন এই খাতে। ওষুধের পাশাপাশি অস্ত্রপচার কিংবা রিং বসানোর মাধ্যমে হয় এই চিকিৎসা। সম্প্রতি প্রথমবারের মতো জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে ফিল্টারিংয়ের মাধ্যমে হয়েছে ঘাড়ের ব্লক অপসারণের কাজ।

৭০ বছর বসয়ী মতিউর রহমান হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসকের শরণাপন্ন হয়েছিলেন। পরে পরীক্ষা নিরীক্ষা পর ধরা পড়ে হৃদরোগ ছাড়াও তার ঘাড়ের ধমনীতেও ব্লক রয়েছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে ক্যারোটিড আর্টারি ব্লক।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যাথল্যাবে সম্প্রতি দেশের ইতিহাসে প্রথমবারের মতো ফিল্টার ব্যবহার করে স্ট্যান্টিং বা রিং পড়ানো হয়েছে তার ঘাড়ের ধমনীতে। একজন মার্কিন হৃদরোহ বিশেষজ্ঞের তত্ত্ববধানে চালানো হয় এই কার্যক্রম।

বাংলাদেশে এই রোগীর সংখ্যা কতো? এর সুনির্দিষ্ট কোন হিসাব না থাকলেও চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন জার্নালের তথ্য বলছে, বিশ্বে যতো মানুষ মারা যায় তার ২০ ভাগেরই মৃত্যু হয় কোনো না কোনো মাত্রার স্ট্রোকের কারণে।

মূলত ৫০ উর্দ্ধো মানুষই বেশি আক্রান্ত হন এই রোগে। তবে এতো মানুষের এই দেশে ক্যারোটিড আর্টারি বিশেষেজ্ঞের সংখ্যা ২০ জনের বেশি নয়। ।
 
চিকিৎসকদের কাছে স্পষ্ট, কী কারণে সংকোচিত হয় ঘাড়ের এই ধমনী। তা থেকে বাঁচতে বেশকিছু পরামর্শ দিয়েছেন তাঁরা।

সরকারি-বেসরকারি মিলে সারা দেশে ক্যাথল্যাব রয়েছে ৫০'র বেশি। যেখানে প্রশিক্ষিত চিকিৎসকরা ইচ্ছে করলেই পারবেন আধুনিক পদ্ধতিতে ঘাড়ের ধমনীতে ব্লক অপসারণের কাজ।


দেখুন ভিডিওতে.....

সংশ্লিষ্ট সংবাদ

সর্বশেষ সংবাদ

স্বাস্থ্য খবর